নতুন প্রসেসরে উইন্ডোজ ১০ ‘লাগবেই’

নির্দিষ্ট চিপসেট ব্যবহার করা কম্পিউটারগুলোর জন্য উইন্ডোজ ৭ আর উইন্ডোজ ৮.১-এর আপডেট বন্ধ করে দেওয়া শুরু করেছে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2017, 04:39 PM
Updated : 17 April 2017, 04:39 PM

চলতি বছর জানুয়ারিতে প্রতিষ্ঠানটি নতুন প্রজন্মের ইনটেল, এএমডি আর কোয়ালকম প্রসেসরগুলোতে উইন্ডোজের পুরানো সংস্করণগুলোর আপডেট বন্ধ করে দেওয়ার পরিকল্পনা ঘোষণা করে। কিন্তু কখন কবে এই সমর্থন বন্ধ করে দেওয়া হবে তা নিয়ে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।  

ওই ‘বন্ধ করে দেওয়ার’ প্রক্রিয়া এবার শুরু হয়েছে বলে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট-এর এক প্রতিবেদনে বলা হয়েছে। 

মাইক্রোসফট এখন ইনটেল-এর ক্যাবি লেইক প্রসেসরচালিত ডিভাইসে উইন্ডোজ ৭ আর ৮.১-এর আপডেটে অ্যাকসেস বন্ধ করে দিচ্ছে- বিভিন্ন সামাজিক মাধ্যমে ব্যবহারকারীরা এমন অভিযোগ করছেন। ব্যবহারকারীরা তাদের উইন্ডোজ আপডেট করতে গেলে প্রচলিত ডাউনলোড স্ক্রিনের জায়গায় একটি এরর মেসেজ দেখতে পাচ্ছেন। এই মেসেজে বলা হচ্ছে- “আপনার পিসিতে এমন প্রসেসর ব্যবহার করা হয়েছে যা উইন্ডোজের সর্বশেষ সংস্করণের জন্য বানানো নয়।”

“প্রসেসরে এই উইন্ডোজ সংস্করণের সমর্থন না থাকায়, আপনার সিস্টেম গুরুত্বপূর্ণ নিরাপত্তা আপডেট থেকে বঞ্চিত হবে।”

নতুন প্রসেসরগুলো নতুন কিছু সক্ষমতা প্রদান করে যা পুরানো ব্যবস্থাগুলোয় করা কষ্টসাধ্য- নিজেদের পদক্ষেপের সমর্থনে এমনটাই দাবি মাইক্রোসফটের। অন্যদিকে, আরও বেশি গ্রাহককে উইন্ডোজ ১০-এ নিয়ে আসার জন্য এটিকে নির্মাতা প্রতিষ্ঠানটির একটি আগ্রাসী পদক্ষেপ হিসেবেও দেখা হচ্ছে, বলা হচ্ছে ওই প্রতিবেদনে।

আরেক বিবৃতিতে মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়, “মাইক্রোসফটের সমর্থন ছাড়া, আপনি আর কোনো নিরাপত্তা আপডেট পাবেন না, যা (নিরাপত্তা আপডেট) আপনার কম্পিউটারকে ক্ষতিকর ভাইরাস থেকে রক্ষা করবে।” এর মানে হচ্ছে ব্যবহারকারীদের উইন্ডোজ ১০-এ আপগ্রেড করতে হবে বা জেনেশুনেই সাইবার অপরাধীদের কাছে নিজেদের ছেড়ে দিতে হবে।

বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান নেটমার্কেটশেয়ার-এর তথ্যমতে, সব কম্পিউটার ব্যবহারকারীর মধ্যে প্রায় অর্ধেকই এখনও ২০০৯ সালে আসা উইন্ডোজ ৭ ব্যবহার করেন।