চুরি ঠেকাতে এয়ারবিএনবি’র পদক্ষেপ

হ্যাকড অ্যাকাউন্ট ব্যবহার করে এয়ারবিএনবি গ্রাহকদের বাসা থেকে চুরি করেছে জালিয়াতকারীরা, বিবিসি’র তদন্তে এমন তথ্য উঠে আসার পর নিজেদের অ্যাপ আর ওয়েবসাইটের নিরাপত্তা বাড়ানো শুরু করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2017, 10:03 AM
Updated : 14 April 2017, 10:03 AM

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, বাসা বুকিং সেবায় নিজেদের বিজ্ঞাপন দেওয়ার পর ডাকাতির শিকার হওয়া তিনজনের সঙ্গে কথা বলেছে ব্রিটিশ সংবাদমাধ্যমটি।

জালিয়াতরা ‘ভেরিফাইড ব্যাজ’ থাকা অ্যাকাউন্টগুলো হাইজ্যাক করে আর চুরি সম্পন্ন করতে কিছু ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়। এয়ারবিএনবি জানায়, তারা ইতোমধ্যে এই পরিবর্তনগুলো আনতে কাজ শুরু করে দিয়েছে। এই পরিবর্তনের আওতায় কোনো প্রোফাইল নিয়ে সতর্কবার্তা দিতে ব্যবহারকারীকে টেক্সট মেসেজ দেওয়া হবে।

হোম-শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা নেইট ব্লেচারজিক বলেন, “দুর্ভাগ্যবশত কিছু ঘটনা ঘটেছে যেখানে আপ্যায়নকারী ও অতিথিরা কষ্ট পেয়েছেন।”

তিনি আরও বলেন, “এটি আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। এ কারণে আমাদের শনাক্তকরণ ও প্রতিরোধ প্রক্রিয়ায় আমরা যতোটা পারছি উন্নতি আনতে কাজ করছি।”

এয়ারবিএনবি বিশ্বের ১শ' ৯১টি দেশে প্রায় ৩৪ হাজার শহরে তাদের কাজ পরিচালনা করে থাকে আর বর্তমানে প্রতিষ্ঠানটির মূল্য প্রায় আড়াই হাজার কোটি ডলার।

২০১৬ সালে ভারতের রাজধানী দিল্লিতে ব্লেচারজিক জানান, প্রতিষ্ঠানটির অধীনস্থ ১০ লাখেরও বেশি নিমন্ত্রক আরও বেশি অতিথি আপ্যায়নের অভিজ্ঞতা পেতে আগ্রহী।

"হতে পারে তারা তাদের পছন্দের রাস্তায় বাইক চালাবেন বা ফ্রিসবি খেলতে চাইবেন, ব্যাপারটা এমনই সাধারণ", বলেন তিনি।

২০১৫ সালে দেশটিতে ব্যবসায় বৃদ্ধির  হার ১১৫ শতাংশ। ভারতে প্রায় ১৮ হাজার জায়গার তালিকায় বানিয়েছে প্রতিষ্ঠানটি।