চিহ্নিত অবৈধ কনটেন্ট ‘সরায়নি’ ফেইসবুক

সাইটে রাজনৈতিক আর অবৈধ কনটেন্ট থাকার বিষয়ে ফেইসবুক মডারেটররা জানার পরও শিশু পর্নোগ্রাফি আর চরমপন্থীদের কয়েক ডজন কর্মকাণ্ড সরাতে ব্যর্থ হয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি, ব্রিটিশ দৈনিক টাইমস-এর এক তদন্তে বৃহস্পতিবার এ তথ্য প্রকাশ পায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2017, 11:58 AM
Updated : 13 April 2017, 11:58 AM

চলতি বছর মার্চে একটি ভুয়া অ্যাকাউন্ট চালু করে দৈনিকটির এক সাংবাদিক সামাজিক মাধ্যমটিতে চরমপন্থী গোষ্ঠী আইএস আর লন্ডন ও মিশরে হওয়া সাম্প্রতিক হামলার প্রচারণা চালানোর ছবি, ভিডিও আর শিশু নিপীড়নের গ্রাফিক্স ইমেইজ খুঁজে পান। এ বিষয়ে তিনি সাইটটির মডারেটরদের অভিযোগও করেন। ফেইসবুক মডারেটররা কিছু অভিযোগ হওয়া ছবি সরিয়ে নেন। কিন্তু সাম্প্রতিক আক্রমণগুলোর প্রশংসা করা ও নতুন আক্রমণের ডাক দেওয়া ‘জিহাদিপন্থী’ পোস্ট-এ কোনো হাত পড়েনি। এ বিষয়ে দৈনিকটিতে প্রতিবেদন প্রকাশের পর তা নিয়ে জানতে পারার পর ফেইসবুক কর্তৃপক্ষ পদক্ষেপ নেয় বলে উল্লেখ করা হয়েছে  রয়টার্স-এর এক প্রতিবেদনে।

এ ধরনের কোনো কনটেন্ট-এর উপস্থিতি, এ ধরনের ছবি বিতরণ ও প্রকাশে সহায়তা, অপরাধ হিসেবে গণ্য হবে- এমন ব্রিটিশ আইনের অধীনে কনটেন্ট সরাতে ফেইসবুকের ব্যর্থ হওয়াও অবৈধ হিসেবে বিবেচিত হবে।  

অবৈধ কনটেন্ট সরাতে আরও দ্রুতগতিতে লড়াই চালাতে বিভিন্ন দেশে চাপের মুখে আছে ফেইসবুক।

প্রতিষ্ঠানটির এক মুখপাত্র জানান, প্রতিষ্ঠানটি ইতোমধ্যে ‘সম্ভাব্য অবৈধ’ হিসেবে টাইমস-এর শনাক্ত করা কনটেন্টগুলো সরিয়ে নিয়েছে। সেই সঙ্গে ওই কনটেন্টগুলো ফেইসবুকের নীতিমালা ‘লঙ্ঘন করে’ ও ফেইসবুকে এগুলোর জায়গা নেই বলে স্বীকার করেছেন তিনি।

ফেইসবুকের ভাইস প্রেসিডেন্ট অফ অপারেশনস জাস্টিন অসফস্কি এক বিবৃতিতে বলেন, “আমরা এমনটা ঘটায় দুঃখিত। এটি স্পষ্ট যে আমরা আরও ভালো করতে পারি আর ফেইসবুকে মানুষের আশা করা বিষয়গুলো রাখতে আমাদের পরিশ্রম অব্যাহত রাখব।”

এ দিকে লন্ডন-এর মেট্রোপলিটন পুলিশ-এর এক মুখপাত্র চরমপন্থী কনটেন্টগুলোর বিরুদ্ধে অনলাইন ফর্ম-এর মাধ্যমে অভিযোগ পাঠানোর আহ্বান জানান। অবৈধ কনটেন্ট সম্পর্কে জানার পরও তা সরায়নি ফেইসবুক- এমন অভিযোগ যাচাই নিয়ে কোনো তদন্ত চলছে কিনা তা নিয়ে কিছু স্পষ্ট করেননি তিনি।