নতুন সাইবার আইন আনছে চীন

সাইবার নিরাপত্তা বাড়াতে মঙ্গলবার নতুন খসড়া আইন প্রকাশ করেছে চীন। নতুন আইনে বিভিন্ন প্রতিষ্ঠানকে বাৎসরিক নিরাপত্তা পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে বলে উল্লেখ করা হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2017, 05:26 PM
Updated : 11 April 2017, 05:26 PM

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, এই আইনে প্রতিষ্ঠানগুলো দেশের বাইরে বড় আকারের ডেটা পাঠাতে চাইলে সেগুলো যাচাই করা হবে। সাম্প্রতিক সময়ে বেশ কিছু হ্যাকিং এবং সন্ত্রাসী হুমকির কারণে বাড়তি নিরাপত্তার কথা ভাবছে দেশটি।

নতুন এই আইন পাস হলে যে কোনো ব্যবসায় এক হাজার গিগাবাইটের বেশি ডেটা বা পাঁচ লাখ গ্রাহকের ওপর প্রভাব পড়বে এমন ডেটা দেশের বাইরে পাঠাতে নিরাপত্তা মানদণ্ড পার হতে হবে বলে জানানো হয়। সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন অফ চায়নার খসড়াতে দেখা গেছে, দেশটির জাতীয় স্বার্থে যাতে কোনো ক্ষতি না হয় এজন্যই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। 

এতে দেশটির কোনো আর্থিক, প্রযুক্তিগত বা বৈজ্ঞানিক ডেটা যেগুলো ব্যক্তি বা নিরাপত্তার জন্য হুমকি হতে পারে তা দেশের বাইরে রপ্তানিতে নিষধাজ্ঞা আনা হতে পারে। এ ছাড়া গ্রাহকের ডেটা দেশের বাইরে পাঠাতে তাদের অনুমতি নেওয়ারও প্রয়োজন হতে পারে প্রতিষ্ঠানগুলোর।

আগের বছর নভেম্বরে সাইবার নিরাপত্তায় নতুন আইন পাস করে দেশটি। নতুন আইনকে এটির বর্ধিত সংস্করণ বলা হচ্ছে। ব্যবসায়িক গোষ্ঠীগুলো এই আইনের সমালোচনাও করেছিল।

চলতি বছরের ১১ মে পর্যন্ত নতুন আইনী খসড়ায় জনগণের মতামত নেবে চীন।