অ্যাপলের বিরুদ্ধে কোয়ালকম-এর পাল্টা জবাব

চলতি বছর জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের করা এক মামলার বিরুদ্ধে পাল্টা জবাব দিয়েছে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান কোয়ালকম। আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি তাদের সঙ্গে করা বিভিন্ন চুক্তি লঙ্ঘন করেছে ও মিথ্যা বিবৃতি দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে তাদের ব্যবসায়ের উপর নীতিনির্ধারণী পর্যায়ের আক্রমণ চালিয়েছে বলে দাবি চিপ নির্মাতা প্রতিষ্ঠানটির।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2017, 01:10 PM
Updated : 11 April 2017, 01:10 PM

কোয়ালকম তার চিপের বাড়তি দাম রাখছে আর আগের প্রতিশ্রুতি দেওয়া শতকোটি ডলার ছাড় পরিশোধে অস্বীকৃতি প্রকাশ করেছে- এমন অভিযোগ করে এই মামলা দায়ের করেছিল অ্যাপল। মোবাইল ফোনের সেমিকন্ডাকটর খাতে একক আধিপত্য তৈরিতে প্রতিযোগিতাবিরোধী কৌশল অবলম্বন করছে কোয়ালকম, মার্কিন সরকার এমন অভিযোগের কিছুদিন পর এই মামলা দায়ের করা হয়, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

সোমবার কোয়ালকম এক বিবৃতিতে বলে, “তারা (অ্যাপল) কোয়ালকম-এর উপর বৈশ্বিক আক্রমণ শুরু করেছে আর বাজারে থাকা নিজেদের বিশাল ক্ষমতা কাজে লাগিয়ে কোয়ালকম-কে অন্যায্য ও অযৌক্তিত লাইসেন্স চুক্তিতে বাধ্য করার চেষ্টা করছে।”

যুক্তরাষ্ট্রের সাউদার্ন ডিস্ট্রিক্ট অফ ক্যালিফোর্নিয়া-এর জেলা আদালতে অ্যাপলের মামলার বিরুদ্ধে নিজেদের দাবির সমর্থনে নথি জমা দিয়েছে কোয়ালকম। প্রতিষ্ঠানটির দাবি, আইফোন আর আইপ্যাড উৎপাদন নিয়ে থাকা চুক্তিগুলোতে অ্যাপল হস্তক্ষেপ করেছে।

কোয়ালকম মডেম ব্যবহৃত আইফোন আর প্রতিদ্বন্দ্বী মডেম সরবারহকারীদের মডেম ব্যবহৃত আইফোনের পার্থক্য ভুলভাবে উপস্থাপন করেছে অ্যাপল। সেই সঙ্গে কোয়ালকমচালিত আইফোনের ‘চমৎকার’ পারফরম্যান্স নিয়ে কোনো তুলনা প্রকাশ প্রতিরোধের চেষ্টায় কোয়ালকম-কে অ্যাপল হুমকি দিয়েছে বলেও দাবি চিপ নির্মাতাদের।

কোয়লকম-এর এই বিবৃতির জবাবে অ্যাপল জানিয়েছে, তারা জানুয়ারিতে করা মন্তব্যগুলোও আবার উদ্ধৃত করছে। অ্যাপলের দাবি হচ্ছে, কোয়ালকম দাম বাড়িয়ে রাখছে ও কোয়ালকমের পেটেন্ট-এর সঙ্গে সম্পর্কিত নয় এমন অ্যাপল প্রযুক্তি থেকে লাভ নিয়েছে।

চলতি বছর জানুয়ারিতে অ্যাপল চীনের বেইজিংয়েও অ্যাপল কোয়ালকম-এর বিরুদ্ধে একটি মামলা দায়ের করে।