মাইক্রোসফট ট্রান্সলেটরে যুক্ত হল বাংলা

অনুবাদ প্লাটফর্ম ‘মাইক্রোসফট ট্রান্সলেটর’-এ বাংলা ভাষা যুক্ত করেছে মাইক্রোসফট। ‘বাংলাদেশ ও ভারত উপমহাদেশে বাংলা ভাষাভাষীদের সুবিধার্থে’ এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে উল্লেখ করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2017, 09:59 AM
Updated : 9 April 2017, 09:59 AM

এ প্রসঙ্গে মাইক্রোসফট বাংলাদেশ-এর ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, “বাংলাদেশ এবং এ দেশের মানুষের প্রতি দায়বদ্ধতা থেকে মাইক্রোসফট ট্রান্সলেটর-এ বাংলা ভাষা যুক্ত করেছি আমরা। বিশ্বের সব মানুষ ও প্রতিষ্ঠানগুলোর দক্ষতা অর্জনের পাশাপাশি ভাষার বৈচিত্র্য যেনো বিশ্বব্যাপি একে অপরের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে প্রতিবন্ধকতার সৃষ্টি না করে সে লক্ষ্যে কাজ করছি আমরা।”

“বিশ্বব্যাপি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এমনকি ব্যক্তিগতভাবে যেন মোবাইল ফার্স্ট-ক্লাউড ফার্স্ট ওয়ার্ল্ডের মাধ্যমে যুক্ত থাকার পাশাপাশি অনায়াসে একে অপরের সঙ্গে যোগাযোগ করতে পারে তা নিশ্চিৎ করতেই আমাদের এ পদক্ষেপ।”- সোনিয়া যোগ করেন।

স্থানীয়রা, পর্যটক বা বিশ্বের যে কোনো মানুষ উইন্ডোজ, অ্যান্ড্রয়েড, কিন্ডল ও আইওএস ডিভাইসে মাইক্রোসফট ট্রান্সলেটর অ্যাপ ব্যবহার করতে পারবেন। মোবাইল অ্যাপ বা ওয়েবে গিয়ে মাইক্রোসফট ট্রান্সলেটর লাইভ ফিচারের মাধ্যমে নয়টি ভাষা থেকে বাংলা ভাষায় অনুবাদ করার সুবিধা পাবেন ব্যবহারকারীরা। গ্রাহক সহায়তা ও সেবা, ওয়েব লোকালাইজেশন বা স্থানীয়করণ, প্রশিক্ষণ বা অভ্যন্তরীণ যোগাযোগের উদ্দেশ্যে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো তাদের বিভিন্ন প্লাটফর্মে মাইক্রোসফটের ট্রান্সলেটর টেক্সট এপিআই যুক্ত করতে পারবে, মাইক্রোসফট বাংলাদেশ-এর পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এমনটা বলা হয়েছে। 

সোনিয়া আরও বলেন, “প্লাটফর্মটিতে বাংলা ভাষা যুক্ত করার ফলে বিশ্বের অন্যান্য দেশ, বাংলাদেশ এবং এ দেশের সংস্কৃতি সম্পর্কে ধারণা পাবে। মাইক্রোসফট ট্রান্সলেটর-এ সমর্থনযোগ্য ৬০টিরও বেশি ভাষা থেকে বাংলা ভাষায় লিখিতভাবে যোগাযোগ করতে পারবেন বাংলা ভাষাভাষীরা।”

ব্যক্তিগতভাবে বা যে কোনো প্রতিষ্ঠান সহজেই কয়েকটি ভাষার সমন্বয়ে বিনামূল্যে ‘মাইক্রোসফট ট্রান্সলেটর ওয়েব উইজেট’ নিজেদের ওয়েবসাইটে যুক্ত করতে পারবে। বিশ্বব্যাপি স্কাইপ ফর উইন্ডোজ ডেস্কটপ অ্যাপ এবং স্কাইপ ফর উইন্ডোজ ফর রিয়াল-টাইমের ইন্সট্যান্ট মেসেজিংয়ের মাধ্যমে যোগাযোগের ক্ষেত্রে বাংলা ভাষা ব্যবহার করা যাবে। এ ছাড়া, ডেভেলপাররা তাদের নিজস্ব পণ্য বা অ্যাপে ডেভেলপার অপশন সমর্থনযোগ্য মাইক্রোসফট ট্রান্সলেটর এপিআই প্লাটফর্ম ব্যবহার করতে পারবেন বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।