ভুয়া সংবাদ শনাক্তে পরামর্শ দিচ্ছে ফেইসবুক

ভুয়া সংবাদের বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে নতুক এক শিক্ষাবিষয়ক টুল চালু করেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2017, 09:56 AM
Updated : 7 April 2017, 09:56 AM

নতুন এই পদক্ষেপের ফলে ব্যবহারকারীদের নিউজ ফিডে একটি বিজ্ঞাপন প্রদর্শিত হবে। এই বিজ্ঞাপনের মাধ্যমে “কীভাবে ভুয়া সংবাদ শনাক্ত করা যায়” ও তা নিয়ে অভিযোগ করা যায়, সে বিষয়ে ব্যবহারকারীদের পরামর্শ দেওয়া হবে, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। 

১৪টি দেশে এই প্রচারণা চালানো হবে। “মানুষকে আরও সূক্ষ পাঠক হতে সহায়তা করতেই” এই প্রচারণা চালু করা হয়েছে, এমনটাই বলা হয় সোশাল জায়ান্টটির পক্ষ থেকে।

অন্যদিকে, এই পদক্ষেপের ফলে বাস্তবে কোনো প্রভাব পড়বে কিনা তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা। যুক্তরাজ্যের সিসটি ইউনিভার্সিটি’র ডিজিটাল জার্নালিজম বিষয়ের শিক্ষক টম ফেলে বিবিসি’কে বলেন, “যতক্ষণ না পর্যন্ত ফেইসবুক ভুয়া সংবাদ নির্মাতাদের বিশাল সংখ্যক ট্রাফিক দিয়ে লাভ দিয়ে যাবে, ততক্ষণ পর্যন্ত এই সমস্যা আরও বাজে দিকে যাবে।”

শুক্রবার থেকে ফেইসবুকের নতুন এই বিজ্ঞাপনে ক্লিক করা ব্যবহারকারীদের সরাসরি প্রতিষ্ঠানটির হেল্প সেন্টারের পেইজে পাঠিয়ে দেওয়া হবে। সেখানে তারা মিথ্যা সংবাদ শনাক্তকরণ নিয়ে ১০টি পরামর্শ দেখতে পাবেন। এসব পরামর্শের মধ্যে প্রতিবেদনের ইউআরএল দেখা, প্রতিবেদনের সূত্র যাচাই করা ও কোনো প্রতিবেদন কী আসলে কৌতুক কিনা তা আরও সূক্ষভাবে ভাবতে বলা হয়েছে।

সেই সঙ্গে ‘সন্দেহজনক শিরোনাম’ লক্ষ্য করারও পরামর্শ দেওয়া হয়েছে। মিথ্যা সংবাদ প্রতিবেদনগুলোতে “অনেক সময় সব বড় হাতের অক্ষরে আকর্ষণীয় শিরোনাম দেওয়া হয়, যার শেষে বিস্ময়সূচক চিহ্ন থাকে।”

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভুয়া সংবাদ ছড়ানোর প্রভাব পড়েছে বলে অভিযোগ উঠলে সমালোচনার মুখে পড়ে ফেইসবুক, গুগলের মতো প্রতিষ্ঠানগুলো। ফেইসবুকে ভুয়া সংবাদ ছড়ানোর বিষয়টি অস্বীকার না করলেও, এর কারণে নির্বাচনের ফলাফলে বড় কোনো প্রভাব পড়েনি বলেই মত প্রতিষ্ঠান প্রধান মার্ক জাকারবার্গ-এর। তবে এই সমালোচনা শুরুর পর থেকে ভুয়া সংবাদ মোকাবেলায় নতুন নতুন পদক্ষেপ যোগ করছে প্রতিষ্ঠানটি।