গেইম জালিয়াতিতে জরিমানা ৮৬ লাখ ডলার

গেইমের জন্য ‘চিট’ বা জালিয়াতির টুল নির্মাতা জার্মান প্রতিষ্ঠান বসল্যান্ড-কে ৮৬ লাখ মার্কিন ডলার জরিমানা করেছে ক্যালিফোর্নিয়ার এক আদালত।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2017, 01:49 PM
Updated : 5 April 2017, 01:49 PM

বসল্যান্ডের বিরুদ্ধে জালিয়াতির এ অভিযোগ এনেছে গেইম নির্মাতা প্রতিষ্ঠান ব্লিজার্ড। এই প্রতিষ্ঠানের ৪২৮১৮টি কপিরাইট ভঙ্গ করার দায়ে জরিমানা করা হয় বসল্যান্ড-কে, জানিয়েছে বিবিসি।

ব্লিজার্ড-এর দাবি বসল্যান্ড তাদের অনুমতি ছাড়াই গেইমে পরিবর্তন এনেছে। যুক্তরাজ্য এবং জার্মানিতেও একই ধরনের রায় অনুসরণ করা হবে বলে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের মামলাটি খারিজের চেষ্টা করছিল বসল্যান্ড। তবে, আদালতে নিজেদেরকে রক্ষা করতে পারেনি প্রতিষ্ঠানটি। মামলার আইনী খরচ হিসেবে ১৭৭০০০ মার্কিন ডলারও দিতে হবে প্রতিষ্ঠানটিকে।

ওয়ার্ল্ড অফ ওয়ারক্রাফট এবং ওভারওয়াচ-এর মতো জনপ্রিয় গেইমের নির্মাতা ব্লিজার্ড। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “বসল্যান্ড-এর জালিয়াতি ব্লিজার্ড গেইমের বিশুদ্ধতা ভঙ্গ করেছে।”

এ দিকে আদালতের এই রায় গ্রহণ করেনি বসল্যান্ড। তাদের দাবি সাধারণ দামের কিছু অংশের বিনিময়ে এমন অনেক লাইসেন্স তারা বিক্রি করেছে যেগুলো ‘ট্রায়াল’ সংস্করণ। কিন্তু আদালতে সেগুলো আমলে নেয়নি।

বসল্যান্ড মুখপাত্র জুয়েতান লেসু বিবিসিকে বলেন, “আমরা আমাদের আইনজীবীর সঙ্গে কথা বলছি কীভাবে এগিয়ে যাওয়া যায়। যদি আপিল খারিজ করা হয় তাহলে চেষ্টা করাটা বৃথা।”

আদালতের রায়ের পরও সক্রিয় রয়েছে বসল্যান্ড-এর সাইট। আর এতে ব্লিজার্ডের বেশ কিছু গেইমের চিট বিক্রির বিজ্ঞাপনও দেওয়া হচ্ছে।