লন্ডনের রাস্তায় নামছে চালকহীন শাটল

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের রাস্তায় পরীক্ষামূলকভাবে নামছে চালকবিহীন শাটল বাস। সামনের তিন সপ্তাহে লন্ডনের গ্রিনউইচে ১০০ জন যাত্রী পরিবহন করবে এটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2017, 01:44 PM
Updated : 5 April 2017, 01:44 PM

শাটলটি তৈরি করেছে দেশটির স্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান অক্সবোটিকা। আর এবারই প্রথম স্বচালিত শাটল বাস ব্যবহারের সুযোগ পাচ্ছেন সাধারণ জনগণ, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

প্রতিষ্ঠানের তৈরি প্রটোটাইপে চারজন যাত্রীর আসন রয়েছে। ঘন্টায় এটি ১৬.১ কিলোমিটার বেগে চলতে পারে। স্বচালিত হলেও নিরাপত্তার জন্য এতে একজন চালক রাখা হবে, যাতে জরুরী অবস্থায় তিনি বাসটি থামাতে পারেন।

অক্সবোটিকা’র পক্ষ থেকে বলা হয়, এই গবেষণায় অংশ নিতে পাঁচ হাজার ব্যক্তি আবেদন করেছেন।

“অনেক কম মানুষই স্বচালিত যান ব্যবহারের সুযোগ পেয়েছেন, তাই এটি মানুষের জন্য একটি সুযোগ,” বলেন প্রতিষ্ঠান প্রধান গ্রায়াম স্মিথ।

তিনি আরও বলেন, “আমরা আশা করছি জনগণ এটিকে গ্রহণ করবেন। আমরা দেখতে চাচ্ছি মানুষ এক স্থান থেকে অন্য স্থানে পৌঁছানোর পর তাদের প্রতিক্রিয়া কেমন হয়।”

শাটলটিতে যাত্রীর বসার জন্য আসন থাকলেও এতে কোনো স্টিয়ারিং হুইল বা ব্রেক নেই। পরীক্ষার সময় পাঁচটি ক্যামেরা এবং তিনটি লেজার এটির দিক নির্দেশণায় সহায়তা করবে।

লন্ডনের ও২ অ্যারেনাতে শাটলটি পরীক্ষার জন্য নামানোর কথা রয়েছে। পথচারী এবং সাইকেল আরোহীরাও এই রাস্তা ব্যবহার করে থাকেন। তবে, সামনের ১০০ মিটার পর্যন্ত দেখতে পারে এবং বাধা এড়িয়ে চলতে পারে এই শাটল বাস।

“বিশেষ করে পথচারীর এলাকার জন্য এটি নিরাপদভাবে নকশা করা হয়েছে,” বলেন স্মিথ। এই প্রকল্পের মাধ্যমে গ্রিনউইচে যাতায়াত ব্যবস্থার উন্নয়ন হতে পারে বলে ধারণা করছেন কর্তৃপক্ষ।

যুক্তরাজ্যে স্বচালিত গাড়ির পরীক্ষা এবারই প্রথম নয়। এর আগে মিল্টন কেইনস-এ সাংবাদিক এবং একজন ট্রাফিক ওয়ার্ডেনকে স্বচালিত গাড়ি পরীক্ষা করতে দিয়েছে অক্সবোটিকা।