তথ্য ফাঁসে উইকিলিকস: বিপত্তিতে সিআইএ

মার্কিন গুপ্তচর সংস্থা সিআইয়ের হ্যাকিং কৌশল ফাঁস হওয়ায় তাদের বর্তমান নজরদারিতে বাধা পড়তে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2017, 02:23 PM
Updated : 3 April 2017, 02:23 PM

সম্প্রতি সংস্থাটির হ্যাকিং কৌশলের আরও তথ্য ফাঁস করেছে তথ্য ফাঁসকারী সাইট উইকিলিকস। সর্বশেষ সিআইএ ম্যালওয়্যারের অরিজিন দমনকারী কোডের বিস্তারিত ফাঁস করেছে সাইটটি, জানিয়েছে বিবিসি।

এ বিষয়ে এক ভাইরাস শিকারি বলেন, “সিআইএ ম্যালওয়্যারের জন্য মূল অংশে ব্যবহৃত হতে পারে কোডটি।”

আর ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া’র কম্পিউটার নিরাপত্তা গবেষক নিকোলাস ওয়েভার বলেন, “এই তথ্যগুলো ফাঁস হওয়া প্রযুক্তিগতভাবে সবচেয়ে ক্ষতিকর বিষয়গুলোর একটি হতে পারে। ধারণা করা হচ্ছে সরাসরি সিআইয়ের চলমান এবং আগের অপারেশনে বাধা দিতেই এটি ফাঁস করা হয়েছে।”

এর আগে সিআইয়ের হ্যাকিং টুল নিয়ে উইকিলিকস যে তথ্যগুলো ফাঁস করেছে তাতে শুধু লিখিত বর্ণনা ছিল। সংস্থাটি কিভাবে বিভিন্ন উপায়ে নজরদারি করে থাকে তা বর্ণনা করা হয়েছে। কিন্তু এবার তাদের মূল কোড ফাঁস করেছে সাইটটি।

মার্কিন সংগঠনের ব্যবহার করা ম্যালওয়্যার অরিজিন লুকাতে এই কোড ব্যবহার করে থাকে সিআইএ। কোড লাইব্রেরির কিছু অংশ চাইনিজ এবং ফারসি বলেও জানানো হয়।

এই তথ্য ফাঁসকে ‘গুরুত্বপূর্ণ’ বলে মনে করছেন নিরাপত্তা প্রতিষ্ঠান রেনডিশন ইনফোসেক-এর প্রতিষ্ঠাতা জেক উইলিয়ামস।

তিনি বলেন, “এটি আগে আবিষ্কার করা ম্যালওয়্যারে বিশেষণ হতে পারে, বিশেষ কিরে সিআইয়ের জন্য।” এই কোডের নমুনা ব্যবহার করে সংস্থার কাজ চিহ্নিত করা যেতে পারে।

উইকিলিকস-এর ফাঁস করা তথ্যের সত্যতার ব্যাপারে কোনো মন্তব্য করেনি সিআইএ। তবে, এক মুখপাত্র বলেন, “সংস্থার এমন কার্যক্রমে মার্কিন নাগরিকরা বড় বিপদে পড়তে পারেন।”

তিনি আরও বলেন, “স্বৈরাচারী শাসক এবং সন্ত্রাসীদের বিশ্বে জুলিয়ান অ্যাসাঞ্জের চেয়ে ভালো বন্ধু নেই। কারণ একমাত্র ওইসব ব্যক্তির গোপনীয়তাই রক্ষা করেন তিনি।”