কোনামি’র বিরুদ্ধে লড়াইয়ে মারাদোনা?

ফুটবল ভিডিও গেইম প্রো ইভোলিউশন সকার (পেস)-এর নির্মাতা প্রতিষ্ঠান কোনামি’র বিরুদ্ধে “আইনি পদক্ষেপ” নেওয়ার ঘোষণা দিয়েছেন আর্জেন্টাইন সাবেক ফুটবল তারকা মারাদোনা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2017, 01:24 PM
Updated : 2 April 2017, 01:24 PM

পেস ২০১৭ সিরিজের সর্বশেষ সংস্করণে তার চেহারা ব্যবহার করায় তিনি অখুশি হয়েছেন, ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট-এর এক প্রতিবেদনে এমন খবর প্রকাশিত হয়েছে।

১৯৯৭ সালে নিজের খেলোয়াড় জীবনের ইতি টানলেও, মারাদোনা-কে গেইমটির একটি মোডে ‘লিজেন্ড (কিংবদন্তী)’ হিসেবে রাখা হয়েছে। এই তালিকায় মারাদোনার সঙ্গে রয়েছেন রোনালদিনহো আর গ্যারি লিনেকার-এর মতো খেলোয়াড়রাও।   

গেইমটিতে মারাদোনার চেহারায় তার বিখ্যাত কোঁকড়া চুল রাখা হয়েছে। আগের সংস্করণগুলোতে মারাদোনার আসল নাম ব্যবহারের জায়গায় একই রকম শোনায় এমন বিকল্প নাম ব্যবহার করা হলেও এবার পুরো নাম ব্যবহার করেছে গেইমিং প্রতিষ্ঠানটি।

এ খবর প্রকাশের আগের বৃহস্পতিবার মারাদোনা এ নিয়ে তার ফেইসবুক পেইজে বলেন, “গতকাল আমি শুনেছি যে জাপানি প্রতিষ্ঠান কোনামি তাদের পেস ২০১৭ গেইম-এর জন্য আমার চেহারা ব্যবহার করেছে। দূর্ভাগ্যবশত, আমার আইনজীবী ম্যাটিয়াস মোরলা এ সংক্রান্ত আইনি পদক্ষেপে ব্যবস্থা নেবেন। আমি আশা করি এটি আরেকটি কেলেঙ্কারি নয়...”।

প্রতিদ্বন্দ্বী গেইমিং প্রতিষ্ঠান ইএ স্পোর্টস-এর ফিফা’য় দল ও খেলোয়াড়দের আসল নাম লেখা হলেও, পেস-এ লাইসেন্স না থাকায় সাধারণত এই গেইমে বিভিন্ন দল ও খেলোয়াড়গুলোর বিকল্প নাম ব্যবহার করা হয়। যেমন, ম্যানচেস্টার ইউনাইটেড-এর নাম ‘ম্যান রেড’, হাল সিটি’র নাম ‘ইয়র্কশায়ার অরেঞ্জ’ ইত্যাদি।

পেস ২০১৭-এ মারাদোনার সাবেক ক্লাব বার্সালোনা’র লাইসেন্স করা একটি সংস্করণ আনা হয়েছে। সেই সঙ্গে আর্সেনাল, লিভারপুল আর বুরুশিয়া ডর্টমুন্ড-এর লাইসেন্সও নেওয়া হয়েছে।