আইফোন ৫-এ বন্ধ হচ্ছে আপডেট

আইফোনের পুরানো মডেলগুলোর জন্য সাপোর্ট বন্ধ করে দিতে পারে নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2017, 11:17 AM
Updated : 31 March 2017, 11:17 AM

প্রতিষ্ঠানটির নির্মাতারা বেটা অবস্থায় থাকা আসন্ন আইওএস ১০.৩.২ আপডেটের জন্য ডিভাইসগুলো তালিকা তৈরি করেছে। এই তালিকায় আইফোন ৫, আইফোন ৫সি আর চতুর্থ প্রজন্মের আইপ্যাড নেই বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট।

অ্যাপলবিষয়ক খবরের সাইট অ্যাপল ইনসাইডার-এর সূত্রমতে, চলতি বছর অ্যাপল সাপোর্ট দেওয়া ডিভাইসের সংখ্যা কমিয়ে ফেলতে পারে। এ কারণে বাদ পড়া ডিভাইসগুলোর নিরাপত্তা ঝুঁকি বেড়ে যাবে।  

২০১২ আর ২০১৩ সালে আইফোন ৫, আইফোন ৫সি আর চতুর্থ প্রজন্মের আইপ্যাড বাজারে আনে অ্যাপল। এই তিনটি ডিভাইসেই এ৬ সিস্টেম-অন-চিপ ব্যবহার করা হয়েছে। 

ইতোমধ্যে অ্যাপল এ৭ সিস্টেম-ইন-চিপ আনার মাধ্যমে ৬৪-বিট এ চলে এসেছে। আইওএস-এর সর্বশেষ সংস্করণে এখন ৩২-বিট সফটওয়্যার চালু করতে চাওয়া ব্যবহারকারীদের সতর্ক করে বলা হয়, “এই অ্যাপ আইওএস-এর ভবিষ্যৎ সংস্করণগুলোতে কাজ করবে না।”

ইতোমধ্যে আইফোন ৫, ৫সি আর ওই আইপ্যাড আইওএস ১০.৩ আপডেট পেয়েছে। অ্যাপল আনুষ্ঠানিকভাবে এই ডিভাইসগুলোর সাপোর্ট বন্ধের বিষয়ে কোনো ঘোষণা দেয়নি। 

আইওএস ১০.৩.২ আপডেট এখনও পরীক্ষাধীন অবস্থায় আছে।

চলতি বছর ৫ জুন নিজেদের সবচেয়ে বড় সম্মেলন ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার্স কনফারেন্স (ডাব্লিউডাব্লিউডিসি)-এর আসন্ন আয়োজনের তারিখ ঘোষণা করেছে অ্যাপল। এ অনুষ্ঠানে প্রতিষ্ঠানটি আইওএস ১১ আর ম্যাক ওএস-এর একটি নতুন সংস্করণ উন্মোচন করতে যাচ্ছে আর তা অনেকটা ‘নিশ্চিত’ বলে চলতি বছর এক ফেব্রুয়ারির এক প্রতিবেদনে জানায় ব্রিটিশ দৈনিকটি।