ফেইসবুক কমেন্টেও আসছে জিফ?

নতুন একটি জিফ বাটন নিয়ে পরীক্ষা চালাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক। এই বাটন ব্যবহারকারীদের জিফি বা টেনর-এর মতো জিফ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো থেকে জিফ নিয়ে কমেন্টে পোস্ট করার সুযোগ দেবে। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2017, 12:35 PM
Updated : 25 March 2017, 12:35 PM

শনিবার ফেইসবুকের উদ্ধৃতি দিয়ে প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ-এর এক প্রতিবেদনে বলা হয়, “প্রত্যেকেই একটি ভালো জিফ পছন্দ করেন আর আমরা জানি মানুষ কমেন্টেও এগুলো ব্যবহার করতে চায়। তাই আমরা কমেন্টে জিফ যুক্ত করার ক্ষমতা নিয়ে পরীক্ষা শুরু করছি আর আমরা যখন পারব তখন আরও জানাব, কিন্তু এখন আবারও বলছি এটি শুধুই একটি পরীক্ষা।”

এই পরীক্ষার পর শুধু অল্পসংখ্যক ফেইসবুক ব্যবহারকারীর জন্য এই জিফ কমেন্ট বাটন পাওয়া যাবে। সেইসঙ্গে যারা এটি ভালোবাসেন তাদের জন্যও আনা হবে, বলা হয়েছে আইএএনএস-এর এক প্রতিবেদনে।

ফেইসবুক মেসেঞ্জারের মতো একই ধাঁচে এই বাটন কাজ করবে। ব্যবহারকারীরা এতেও প্রচলিত জিফ ব্যবহার করতে পারবেন বা নির্দিষ্ট প্রতিক্রিয়ার জন্য সার্চ করতে পারবেন।

অনুভূতি প্রকাশে ‘লাইক’ বাটনের সঙ্গে আরও কিছু বিকল্প আনার পরিকল্পনায় ২০১৬ সালে কয়েকটি ‘রিঅ্যাকশন’ বাটন চালু করে সোশাল জায়ান্টটি। এবার প্রতিষ্ঠানটি নিজেদের মালিকানাধীন মেসেজিং অ্যাপ মেসেঞ্জার-এ নতুন ‘ডিজলাইক’ বাটন যোগ করতে পারে বলে চলতি মাসের শুরতে খবর বের হয়।

সে সময় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “আমরা সবসময় মেসেঞ্জারকে আরও মজার ও আকর্ষণীয় করে তোলার উপায়গুলো নিয়ে পরীক্ষা চালাচ্ছি। এটি একটি ছোট পরীক্ষা যার মাধ্যমে আমরা ব্যবহারকারীদের মেসেজে তাদের অনুভূতি সবচেয়ে ভালোভাবে প্রকাশ করে এমন ইমোজি শেয়ার করার সুযোগ দিচ্ছি।”

ফেইসবুকে দেখানো রিঅ্যাকশন-এর সঙ্গে মেসেঞ্জার-এর পার্থক্যটা ‘ডিজলাইক’ বাটন দিয়েই হতে পারে। এই বাটন হয়তো ফেইসবুক পোস্টে কমেন্ট-এর জন্য পাওয়া যাবে না। মেসেঞ্জারে ব্যবহারকারীরা একটি বাটন ক্লিক করেই টেক্সট-এ রিঅ্যাকশন বাটনগুলো পাঠাতে পারবেন ধারণা করা হচ্ছে। এ ক্ষেত্রে মেসেঞ্জারের জন্য বর্তমানে ফেইসবুকে থাকা ছয়টি রিঅ্যাকশন বাটনের সঙ্গে ‘থাম্বস ডাউন’ বাটন যোগ হতে পারে।

আরও খবর-