জার্মানিতে বাড়ছে বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন

২০১৬ সালে জার্মানিতে জনসাধারণের ব্যবহারের জন্য রাখা বৈদ্যুতিক গাড়ির চার্জিং পয়েন্ট বাড়ানো হয়েছে। ইউরোপজুড়ে এই প্রযুক্তি বাড়ানোর প্রচেষ্টায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2017, 04:09 PM
Updated : 24 March 2017, 04:09 PM

শুক্রবার বিদ্যুৎ খাতের প্রতিষ্ঠান বিডিইডাব্লিউ জানায়, জার্মানিতে বর্তমানে ৭৪০৭টি চার্জিং পয়েন্ট আছে। ২০১৬ সালে যুক্ত হওয়া চার্জিং পয়েন্টগুলোর মধ্যে ২৯২টিতে দ্রুত চার্জিং ব্যবস্থা রাখা হয়েছে। এ ব্যবস্থায় কয়েক ঘণ্টার জায়গায় কয়েক মিনিটেই একটি বৈদ্যুতিক গাড়ি পুরো চার্জ নিতে পারবে।

এ প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক স্টিফেন ক্যাপফেরার জানান, বৈদ্যুতিক গাড়ির সংখ্যা কম হওয়ায় চার্জিং পয়েন্টগুলো পরিচালনায় সরকারি তহবিল এখনও গুরুত্বপূর্ণ। বিডিইডাব্লিউ জানায়, ২০১৬ সালে দেশটিতে বৈদ্যুতিক গাড়ির সংখ্যা ২৯ শতাংশ বেড়ে ৭৭১৫৩টি হয়েছে, যেখানে ২০১১ সালে ছিল চার হাজার।

ক্যাপফেরার আরও জানান, এই প্রযুক্তির আরও উন্নয়ন প্রয়োজন। প্রচলিত গাড়িগুলোর বৈদ্যুতিক গাড়িগুলোর প্রধান অসুবিধা হচ্ছে প্রচলিত গাড়ি কয়েক সেকেন্ডের মধ্যে জ্বালানি ট্যাংক পূর্ণ করতে পারে কিন্তু বৈদ্যুতিক গাড়িতে তা কয়েক ঘণ্টা লেগে যায়।

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডাব্লিউ, ফোকসভাগেন, ফোর্ড আর ডাইমলার ইউরোপে প্রায় চারশ’ পরবর্তী প্রজন্মের চার্জিং স্টেশন স্থাপনের পরিকল্পনা করেছে। এসব স্টেশনে গাড়িগুলো কয়েক মিনিটেই পুরো চার্জ নিতে পারবে।

বিডিইডাব্লিউ এর পরিসংখ্যানে দেখা যায়, চার্জিং পয়েন্টের সংখ্যার দিক দিয়ে নর্থ রাইন-ওয়েস্টফ্যালিয়া সবার চেয়ে এগিয়ে আছে, এরপর আছে ব্যাডেন-ওয়েটারমবার্গ আর বাভারিয়া।

এদিকে চলতি সপ্তাহে অস্ট্রিয়া জানিয়েছে, দেশটিতে থাকা চার্জিং স্টেশনগুলোর সঙ্গে যুক্ত হবে সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো। কার্বন নিঃসরণ কমাতে দেশটির প্রচারণার অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।