সাবস্ক্রিপশন ফি নেবে টুইটার?

পেশাদারদের জন্য বানানো টুইটার ড্যাশবোর্ড টুইটডেক-এর একটি প্রিমিয়াম সংস্করণ আনার পরিকল্পনা করছে মাইক্রোব্লগিং সাইট টুইটার, বৃহস্পতিবার এমনটা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2017, 07:26 AM
Updated : 24 March 2017, 07:26 AM

এর মাধ্যমে প্রথমবারের মতো প্রতিষ্ঠানটি গ্রাহকদের কাছ থেকে সাবস্ক্রিপশন ফি আদায়ের সম্ভাবনা সৃষ্টি করল বলে জানিয়েছে রয়টার্স।

১১ বছর আগে প্রতিষ্ঠিত টুইটারও অন্যান্য সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানের মতো বিশাল সংখ্যক ব্যবহারকারীকে বিনামূল্যে সেবা দিয়ে আসছিল। প্রতিষ্ঠানের আয়ের উৎস ছিল শুধুই বিজ্ঞাপন। চলতি বছর ফেব্রুয়ারিতে বিশ্বব্যাপী টুইটারের মোট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৩১.৯ কোটি ডলার।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর অন্যান্য তারকা টুইটারকে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত করলেও প্রতিষ্ঠানটি এখনও ফেইসবুকের মতো বিজ্ঞাপনী আয় সংগ্রহ করতে পারেনি।

টুইটডেক-এর একটি সংস্করণ থেকে সাবস্ক্রিপশন ফি নেওয়া শুরু হতে পারে। এই ইন্টারফেইস ব্যবহারকারীদের টুইটার অ্যাকাউন্ট ব্যবস্থাপনায় সহায়তা করে।

বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির মুখপাত্র ব্রিয়েলে ভিলাবল্যানসা বলেন, টুইটার “টুইটডেক-এর নতুন আরও উন্নত একটি সংস্করণ নিয়ে মানুষের আগ্রহ দেখতে” একটি জরিপ পরিচালনা করতে যাচ্ছে। তিনি আরও বলেন, “সাধারণত আমাদের পণ্যে বিনিয়োগ সংক্রান্ত সিদ্ধান্ত নিতে ভালোভাবে জানতে আর মানুষের টুইটার অভিজ্ঞতা সম্পর্কে পরামর্শ সংগ্রহ করতে নিয়মিত ব্যবহারকারীদের নিয়ে গবেষণা চালাই, আর আমরা টুইটডেক-কে পেশাদারদের কাছে আরও মূল্যবান করে তুলতে কয়েকটি উপায় বাড়াচ্ছি।”

টুইটার তার সব ব্যবহারকারীর কাছ থেকে অর্থ আদায় করতে যাচ্ছে কিনা তা নিয়ে কোনো আভাস পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

এর আগে টুইটারের এই জরিপের বিষয়টি ফাঁস হয়েছিল। সে সময় মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস-এর সঙ্গে সম্পৃক্ত এক সাংবাদিক কিছু স্ক্রিনশট পোস্ট করেন। টুইটডেক-এর প্রিমিয়াম সংস্করণ কেমন হতে পারে তা ওই স্ক্রিনশটগুলোতে দেখতে পাওয়া যায়।

অ্যান্ড্রুটাভানি নামের ওই টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট করা স্ক্রিনশটগুলোর একটি থেকে জানা যায়, এই সংস্করণে “বিপনণকারী, সাংবাদিক, পেশাদার আর সারা বিশ্বে কী হচ্ছে তা চটজলদি এই সম্প্রদায়ের অন্যদের জানাতে এই সংস্করণে আরও ক্ষমতাধর টুল আনা হতে পারে।” এই সেবা বিজ্ঞাপনহীন হতে পারে বলেও বর্ণণায় জানানো হয়।

মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট মালিকানাধীন ব্যবসায়-বান্ধব সামাজিক মাধ্যম লিংকডইন-এর মতো কিছু প্রতিষ্ঠান ইতোমধ্যেই ব্যবহারকারীদের বাড়তি সেবা ও ডেটা অ্যাকসেস দিতে সাবস্ক্রিপশন সংস্করণ চালু করেছে।