গুগল ডুয়ো-তে নতুন ফিচার

মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের ভিডিও কলিং অ্যাপ ‘ডুয়ো’-তে যোগ করা হয়েছে শুধু অডিও কল ফিচার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2017, 10:59 AM
Updated : 23 March 2017, 10:59 AM

এ যাবত শুধু ভিডিও কলই করা যেত ডুয়ো-তে। কিন্তু দুর্বল ইন্টারনেট সংযোগে থাকা গ্রাহকের কথা বিবেচনা করে এতে শুধু অডিও কল ফিচার চালু করেছে গুগল, জানিয়েছে রয়টার্স।

ডুয়ো ছাড়াও গুগলের মেসেজিং অ্যাপ ‘অ্যালো’-তেও পরিবর্তন আনা হয়েছে। নতুন ফিচারে অ্যালো-তে গ্রুপ চ্যাটে ফাইল শেয়ার করতে পারবেন গ্রাহকরা।

আগের বছর অগাস্টে উন্মোচন করা হয় অ্যাপ দু’টি। অ্যান্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারীকে ভিডিও কলিংয়ের সুবিধা দেয় ডুয়ো। এই অ্যাপটি দিয়েই অ্যাপলের ফেইসটাইম, মাইক্রোসফট-এর স্কাইপ এবং ফেইসবুকের মেসেঞ্জার-এর সঙ্গে প্রতিযোগিতায় নেমেছে গুগল।

গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট জানায়, বুধবার থেকে শুধু ব্রাজিলের গ্রাহকরা ডুয়ো-তে অডিও কল ফিচার ব্যবহার করতে পারবেন। শীঘ্রই অন্যান্য দেশেও আপডেট আনা হবে বলে জানানো হয়।

ডুয়ো’র অডিও কল সব গতির ইন্টারনেটে ভালোভাবে কাজ করবে এবং এতে ডেটা খরচ কম হবে বলে জানান গুগলের পণ্য ব্যবস্থাপনার ভাইস প্রেসিডেন্ট মারিও কুয়েইরোজ। ব্রাজিলের সাও পাওলো-তে এক সম্মেলনে অ্যাপগুলোর নতুন ফিচারের কথা জানান তিনি।

ইন্টারনেট ব্যবহারের দিক দিয়ে বিশ্বের শীর্ষস্থানীয় পাঁচটি দেশের মধ্যে একটি ব্রাজিল। দেশটির প্রায় ১৪ কোটি মানুষ অনলাইনে রয়েছেন।

দুর্বল সংযোগের ক্ষেত্রে গুগল ফটোস-এর জন্যও নতুন দুইটি ফিচার উন্মোচন করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এ বিষয়ে কুয়েইরোজ বলেন, “এখন আপনার ছবি স্বয়ংক্রিয়ভাবে হালকা ফাইলে ব্যাকআপ হবে, যা ২জি সংযোগের জন্য দ্রুত গতির। হালকা হওয়া সত্ত্বেও এটি স্মার্টফোনে দারুণ দেখাবে।”

এই ফিচারে স্মার্টফোন যখন উচ্চ গতির ওয়াই-ফাই সংযোগে যুক্ত হবে তখন ব্যাকআপ হওয়া ছবিগুলো উচ্চমানের ছবি দিয়ে পরিবর্তিত করা হবে।