হ্যাকিংয়ের শিকার কেনিয়ার রাজস্ব বিভাগ

কেনিয়ার রাজস্ব বিভাগ বা রেভিনিউ অথরিটি থেকে হ্যাকিংয়ের মাধ্যমে ৩.৯ কোটি ডলার হাতিয়ে নেওয়ার অভিযোগে এক আইটি বিশেষজ্ঞকে অভিযুক্ত করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2017, 10:55 AM
Updated : 23 March 2017, 10:55 AM

২৮ বছর বয়সী অ্যালেক্স মুটুঙ্গি মুটুকু-এর বিরুদ্ধে ইলেকট্রনিক জালিয়াতির অভিযোগ আনা হলেও তিনি কোনো ধরনের অন্যায় করা কথা অস্বীকার করেছেন।

অন্যদিকে, দেশটির কর্তারা জানিয়েছেন তিনি বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থা থেকে অর্থ হাতিয়ে নেওয়াত আন্তর্জাতিক চক্রের সঙ্গে জড়িত।

দেশটির সরকার জানায়, যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের বিশেষজ্ঞদের গড়া একটি চক্র আছে যারা পুলিশ কর্মকর্তা আর সরকারি চাকরিজীবীদের সঙ্গে নিয়েই কাজ করছে। সরকারের মুখপাত্র এরিক কিরাইথে বিবিসি’কে জানান, সরকারি কর্মীদের ‘ব্যাকগ্রাউন্ড’ পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করা হচ্ছে।

নাগরিকদের অনলাইনে সরকারি সেবার জন্য অর্থ পরিশোধের পোর্টালসহ অন্যান্য রাষ্ট্রীয় সংস্থাও এই হ্যাকিংয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানা যায়। 

অর্থ হারাতে থাকা সংস্থাগুলোর কাছ থেকে ইঙ্গিত পাওয়ার পর অভিযানের মাধ্যমে মুটুকু-কে আটক করে পুলিশ।

মুটুকু’র আইনজীবী ট্যাসেয় মাকোরি তার মক্কেলকে মুক্তি দিতে আহ্বান জানিয়েছেন। তার দাবি, পুলিশ এই আটকের সময় বাড়ানোর পরোয়ানার জন্য যথেষ্ট প্রমাণ দেখাতে ব্যর্থ হয়েছে।

কেনিয়ার সংবাদপত্র স্ট্যান্ডার্ড জানিয়েছে, এই চক্র বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ হাতিয়ে নিতে উন্নত-প্রযুক্তি পণ্য আর সফটওয়্যারে অ্যাকসেস রয়েছে এমন হ্যাকারদের কাজে লাগায়।

রাষ্ট্রপক্ষের কৌসুলি এডউইন অকেল্লো বলেন, “দূর থেকে নিয়ন্ত্রিত হ্যাকিংয়ের ক্ষেত্রে সন্দেহভাজনরা নিপুণভাবে তাদের মেশিন পরিচালনা করেন আর এর পরের মিনিটে আপনি বুঝেন যে আপনার অ্যাকাউন্টে কোনো অর্থ নেই।”

কেনিয়ার সাইবার অপরাধ বিভাগ জানায়, দেশটি ২০১৬ সালে হ্যাকিংয়ের মাধ্যমে সাড়ে ১৬ কোটি ডলার হারিয়েছে।