হুয়াওয়ে-তে অ্যামাজনের অ্যালেক্সা

প্রথমবারের মতো চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে-তে যোগ হতে যাচ্ছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের ভয়েস অ্যাসিস্টেন্ট সেবা অ্যালেক্সা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2017, 04:10 PM
Updated : 22 March 2017, 04:10 PM

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ভয়েস অ্যাসিস্টেন্ট সেবাগুলোর জনপ্রিয়তা। এই প্রতিযোগিতায় অন্যান্য প্রতিদ্বন্দ্বীর থেকে বেশ কিছুটা এগিয়ে রয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের ভয়েস অ্যাসিস্টেন্ট সেবা সিরি।

এই প্রতিযোগিতায় অংশ নিতে সামনের সপ্তাহেই ‘বিক্সবি’ নামে নিজস্ব ভয়েস অ্যাসিস্টেন্ট উন্মোচন করতে যাচ্ছে স্যামসাং। কিন্তু নিজস্ব অ্যাসিস্টেন্ট তৈরির বদলে অ্যামাজনের সঙ্গে চুক্তি করেছে হুয়াওয়ে।

এই চুক্তির ফলেই প্রতিষ্ঠানের ফ্ল্যাগশিপ ফোন মেইট ৯-এ অ্যালেক্সা যোগ করতে যাচ্ছে হুয়াওয়ে। অন এয়ার আপেডেটের মাধ্যমে ডিভাইসটিতে অ্যালেক্সা যোগ করা হবে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

জানুয়ারিতে অনুষ্ঠিত কনজিউমারস ইলেক্ট্রনিক শো-তে হুয়াওয়ে ডিভাইসে অ্যালেক্সা যোগ করার ঘোষণা দেওয়া হয়। প্রথমে শুধু যুক্তরাষ্ট্রের গ্রাহকরা এ আপডেট পাবেন বলে জানানো হয়েছে।

বিভিন্ন ভাষায় কাজ করতে পারে বর্তমানের ভয়েস অ্যাসিস্টেন্ট সেবাগুলো। সম্প্রতি সিরি-কে চীনা শাংহাইনিজ শেখানোর কথা জানিয়েছে অ্যাপল। বর্তমানে ৩৬টি দেশে ব্যবহৃত ২১টি ভাষা জানে সিরি। সিরির পরেই ১৩টি দেশে ব্যবহৃত আটটি ভাষা জানে মাইক্রোসফটের কর্টানা।