ডাব্লিউএসএ পুরস্কার পেল ‘পাবলিক টয়লেট অ্যাপ’

জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট আওয়ার্ড (ডাব্লিউএসএ) পুরস্কার পেয়েছে বাংলাদেশি মোবাইল ফোন অ্যাপ সফটওয়্যার ‘পাবলিক টয়লেট অ্যাপলিকেশন’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2017, 03:36 PM
Updated : 22 March 2017, 03:36 PM

প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান প্রিনিয়ার ল্যাব মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ২০ মার্চ সেটেলমেন্ট এবং আরবানাইজেশন বিভাগে ওয়েবসাইটে সেরা অ্যাপের নাম প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস  টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প ও বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়াটার এইডের যৌথ সহযোগিতায় এই অ্যাপটি নিয়ে কাজ করছে দেশিয় প্রযুক্তি প্রতিষ্ঠান প্রিনিয়ার ল্যাব ।

সামাজিক ও আন্তর্জাতিক উন্নয়নের জন্য নির্মিত মোবাইল কনটেন্টকে বিশ্বের সামনে তুলে ধরতে  ডাব্লিউএসএ জাতিসংঘের একটি বিশ্বব্যাপী উদ্যোগ।

এ প্রসঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, "স্মার্ট শহরের নানান কার্যক্রম ইতোমধ্যে বাংলাদেশে শুরু হয়েছে। বাংলাদেশের প্রযুক্তি ও উদ্ভাবন বিশ্ব বাজারে ব্যাপক সফল হচ্ছে, ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ড এর প্রমাণ।”

প্রিনিয়ার ল্যাব ২০১৬ সালে পাবলিক টয়লেট অ্যাপ এর জন্য ‘ব্র্যাক মন্থন ডিজিটাল ইনোভেশন অ্যাওয়ার্ড’ লাভ করে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী আরিফ নিজামী বলেন, “অ্যাপটি দিয়ে যে কেউ আশপাশের পাবলিক টয়লেট খুঁজে নিতে পারবেন। সঙ্গে জানতে পারবেন পরিচ্ছন্নতা অবস্থা, নারী উপযোগী কিনা, কয়টি রুম আছে, লাগেজ রাখার ব্যবস্থা আছে কিনা, খাবার পানি ব্যবস্থা, ব্যবহারের চার্জসহ প্রতিটি টয়লেটের প্রায় ১৯টি তথ্য।”