ভারতে ম্যাকডোনাল্ড’স অ্যাপ-এ ‘ফুটো’

ভারতে ফাস্টফুড রেস্তোঁরা চেইন ম্যাকডোনাল্ড’স ডেলিভারি অ্যাপ থেকে ২২ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে। ঘটনাটি আবিষ্কার করেছে এক নিরাপত্তা প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2017, 02:20 PM
Updated : 21 March 2017, 02:20 PM

বাজেভাবে কনফিগার করা সার্ভার থেকে যে কাউকে ব্যবহারকারীদের নাম, ইমেইল, বাসার ঠিকানা আর ফোন নাম্বারের অ্যাকসেস দিয়ে দেওয়া হয় বলে জানিয়েছে ফলিবল নামের ওই নিরাপত্তা প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটি জানায়, সার্ভারটিতে একটি সাধারণ অনুরোধের মাধ্যমেই ব্যবহারকারীদের প্রচুর তথ্য সংগ্রহ করা যায়।

অ্যাপটির এই সমস্যা সমাধান করা হয়েছে বলে জানিয়েছে ম্যাকডোনাল্ড’স ইন্ডিয়া। সেইসঙ্গে ব্যবহারকারীদের আপডেটেড সংস্করণ ইনস্টল করার আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি, খবর বিবিসি’র।

ম্যাকডেলিভারি নামে অ্যাপটি ওয়েস্টলাইফ ডেভেলপমেন্ট নামের একটি প্রতিষ্ঠান পরিচালনা করে। এই প্রতিষ্ঠান দক্ষিণ ও পশ্চিম ভারতে ম্যাকডোনাল্ড’স রেস্তোঁরাগুলো দেখাশোনা করে।

ভারতীয় দৈনিক টাইমস অফ ইন্ডিয়া-তে পাঠানো এক বিবৃতিতে ম্যাকডোনাল্ড’স ইন্ডিয়া জানায়, এই অ্যাপ ক্রেডিট কার্ড নাম্বার, পাসওয়ার্ড বা ব্যাংক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্যের মতো কোনো ‘স্পর্শকাতর আর্থিক ডেটা’ সংগ্রহ করে না।

ফলিবল জানায়, তারা আপডেট করার পর অ্যাপটি যাচাই করেছে ও তারা দেখেছে এটি এখনও তথ্য ফাঁস করছে। কিন্তু তথ্য ফাঁসের বিস্তারিত কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

এই ফাঁস করা সার্ভারের বিরুদ্ধে ইতোমধ্যে একজন ব্যবহারকারী আইনি পদক্ষেপ নিয়েছেন বলে ধারণা করা হচ্ছে, জানিয়েছে ভারতীয় দৈনিক হিন্দু।