এআই-কে ‘ভয় পায় না’ জাপান

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই আর স্বয়ংক্রিয় প্রযুক্তির প্রভাব নিয়ে হয়তো বেশ ধৈর্য্যহীন হয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশের সরকারগুলো। কিন্তু জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে রোববার জানান, তার সরকার প্রযুক্তিকে ভয় পায় না, এমনটাই বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2017, 05:36 PM
Updated : 20 March 2017, 05:36 PM

জনসংখ্যা কমতে থাকা ও বয়স্ক মানুষ বেশি হয়ে যাওয়ার সমস্যায় ভুগছে জাপান। এ ক্ষেত্রে এআই দেশটির উন্নতিতে সহায়তা করতে পারে বলে জানান আবে।

রোববার জার্মানির হ্যাননোভার-এ সিবিআইটি প্রযুক্তি প্রদর্শনী অনুষ্ঠানে আবে বলেন, “এআইয়ের সঙ্গে সংযুক্ত যন্ত্রগুলো বা যে সব যন্ত্র অনেকটা রোবটের মতো সেগুলো এখন আর শুধু অল্প কিছু কাজে ব্যবহৃত হয় না। আগামীর যন্ত্রগুলো একাধিক চ্যালেঞ্জ সমাধানের জন্য প্রস্তুত হবে।”

তিনি বলেন, “কযন্ত্র সব কর্মসংস্থান নিয়ে নেবে? এমন চিন্তা জাপানে নেই। জাপানের লক্ষ্য হচ্ছে উদ্ভাবনের মাধ্যমেই যে উন্নতি সম্ভব তা সবার আগে প্রমাণ করা, এমনকি জনসংখ্যা কমতে থাকার সময়েও।”

রোবটিকস-এর উন্নয়নে জাপান শীর্ষস্থানে থাকা দেশগুলোর মধ্যে একটি। সফটব্যাংকের মতো দেশটির বড় প্রতিষ্ঠানগুলো এ খাতের পণ্য বাজারে ছাড়ছে।

এই অনুষ্ঠানে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলও বক্তব্য রাখেন। তিনি জানান, ডিজিটাল ভবিষ্যতে মানুষের দরকারি দক্ষতা শেখাতে শিক্ষা একটি মূল ভূমিকা রাখবে। রোবোটিকস-এর আধুনিক কিছু অ্যাপ্লিকেশন ‘অনুপ্রেরণাদায়ক’, কিন্তু অনেক মানুষ এখনও এসব প্রযুক্তির উপকারিতা বুঝে না আর শিক্ষা খাতে ডিজিটাল দক্ষতার উপর সরকারের জোর দেওয়া উচিত বলে মত দেন তিনি।

মের্কেল বলেন, “আমাদের জন্য কাজ হচ্ছে ডিজিটাইজেশন-কে ধাক্কা দেওয়া আর একে সামনের দিকে নিয়ে যাওয়া। আর এর মাধ্যমে কী মূল্য যোগ হতে যাচ্ছে তা আমাদের জনগণের কাছে ব্যাখ্যা করা।