চীনের দরজা ‘খোলা’ চান কুক

বিশ্বায়নের পক্ষে সমর্থন প্রকাশ করেছেন মার্কিন টেক জায়ান্ট অ্যাপল প্রধান টিম কুক। সেই সঙ্গে বৈদিশিক প্রতিষ্ঠানগুলোর জন্য চীনের অর্থনীতিতে প্রবেশের দরজা খোলা রাখা দেশটির অব্যাহত রাখা উচিত বলেও মত দিয়েছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2017, 02:18 PM
Updated : 19 March 2017, 02:18 PM

শনিবার চীনের রাজধানী বেইজিংয়ে কুক এসব কথা বলেন, জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

চীন সরকারের পৃষ্ঠপোষকতায় চীনা ডেভেলপমেন্ট ফোরাম-এর এক অনুষ্ঠানে কুক বলেন, “আমি মনে করি চীনের নিজেদের উন্মুক্ত রাখা আর পারলে দরজাটা আরও প্রশস্ত করা গুরুত্বপূর্ণ।” তিনি আরও বলেন, “বাস্তবতা হচ্ছে যেসব দেশগুলো বদ্ধ, এতে তারা বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে, এটি তাদের জনগণের জন্য ভালো নয়।” 

এ খবর প্রকাশের আগের শুক্রবার অ্যাপল জানায় তারা চীনের সাংহাই ও সুঝোও-এ নতুন দুটি গবেষণা ও উন্নয়ন কেন্দ্র স্থাপন করবে। দেশটিতে গবেষণা ও উন্নয়ন খাতে সাড়ে তিনশ’ কোটি ডলারেরও বিনিয়োগের অঙ্গীকার করেছে প্রতিষ্ঠানটি।

নতুন এই গবেষণা কেন্দ্র কম্পিউটার হার্ডওয়্যার, যোগাযোগ, অডিও, ভিডিও যন্ত্রসামগ্রী ও অন্যান্য ডিভাইসসহ উন্নত প্রযুক্তি উন্নয়নে নজর দেবে বলে জানায় চীনের রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠান ঝংগুয়ানচান সায়েন্স পার্ক অ্যাডমিনিস্ট্রেটিভ কমিটি। এই কেন্দ্রে পাঁচশ' কর্মী কাজ করবে বলেও জানানো হয়েছে।

আগের বছর ডিসেম্বরে হার্ডওয়ার নির্মাণ স্থান হিসেবে চীনের রাজধানী বেইজিংয়ে সাড়ে চার কোটি ডলার খরচে দেশটিতে নিজেদের প্রথম গবেষণা কেন্দ্র বানানোর কথা জানায় অ্যাপল।