উইন্ডোজ ১০ নিতে মাইক্রোসফটের ‘জোর’

ইনটেল-এর সপ্তম প্রজন্মের কোর আই৩, আই৫, কোয়ালকম-এর ৮৯৯৬ আর অন্যান্য প্রসেসরে উইন্ডোজ ৭ আর উইন্ডোজ ৮ আপডেট বন্ধ করে দেওয়া হচ্ছে বলে স্বীকার করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। এর মাধ্যমে প্রতিষ্ঠানটির ব্যবহারকারীদের উইন্ডোজ ১০ ব্যবহারের জন্য কার্যত ‘চাপ’ দিচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আইএএনএস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2017, 02:10 PM
Updated : 19 March 2017, 02:10 PM

মার্কিন সাময়িকী ফোর্বস-এ শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনের বরাতে ভারতীয় সংবাদমাধ্যমটি জানায়, একজন ব্যবহারকারী উইন্ডোজ আপডেট চালানোর চেষ্টা করলে, উইন্ডোজ নতুন আপডেট সন্ধানে ব্যর্থ হয়। সেই সঙ্গে “কোড ৮০২৪০০৩৭ উইন্ডোজ আপডেট একটি অজানা এররের মুখোমুখি হয়েছে” লেখা মেসেজ পাঠানো হয়।

প্রতিবেদনে মাইক্রোসফট-এর মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে বলা হয়, “যেহেতু নতুন সিলিকন প্রজন্ম এসে গেছে, এগুলোতে সাপোর্ট-এর সর্বশেষ উইন্ডোজ প্লাটফর্ম দরকার হবে। এর মাধ্যমে উইন্ডোজ আর সিলিকন-এর গভীর সমন্বয়ে আমাদের মনোযোগ দিতে সুযোগ সৃষ্টি হবে। এ ক্ষেত্রে আগের প্রজন্মের সিলিকন আর প্লাটফর্মের মধ্যে সর্বোচ্চ নির্ভরযোগ্যতা আর সামঞ্জস্য বজায় রাখা হবে।”

ওই প্রতিবেদনে বলা হয়, “এই কৌশলে ব্যবহারকারীদের উপকারিতা রয়েছে, তবে সেইসঙ্গে এর মানে হচ্ছে মাইক্রোসফট ব্যবহারকারীদের হাত থেকে নিয়ন্ত্রণের একটি উপায় সরিয়ে নিচ্ছে।”

চলতি বছর জুলাই থেকে ইনটেল-এর স্কাইলেইক প্রসেসরে আর উইন্ডোজ ৭ ও ৮ কাজ করবে না।

এ দিকে চলতি মাসের শুরুতে উইন্ডোজ ১০-এর নতুন আপডেট সরাসরি ইনস্টল নেওয়ার বদলে ব্যবহারকারীদের নিজের সুবিধামত সময়ে আপডেট ইনস্টল করার সুযোগ করে দিতে যাচ্ছে বলে জানায় মাইক্রোসফট।