মৃত্যুর দায় ‘ভৌতিক’ ৯১১ কল-এর

টেক্সাসের ডালাসে জরুরি নাম্বার ৯১১ থেকে একাধিকবার ‘ভৌতিক’ ফোন কল আসার পর রহস্যজনকভাবে মারা গেছেন দুই ব্যক্তি।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2017, 03:03 PM
Updated : 18 March 2017, 03:03 PM

শনিবার ছয় মাস বয়সী ব্র্যান্ডন অ্যালেক্স বিছানা থেকে পড়ে মারা যায়। এই শিশুর পাশেই তার বেবিসিটারকেও অজ্ঞান অবস্থায় পাওয়া যায়। চেতনা হারানোর আগে তিনি তিন বার ৯১১ নাম্বারে ফোন দিয়েছিলেন। কিন্তু বারবার ফোন হোল্ডে রাখা হয় আর ৩০ মিনিটেরও বেশি সময় পর তা ধরে রেখে দেওয়া হয় বলে জানায় ডালাস নিউজ।

শিশুটির মা পরে তাকে হাসপাতালে নিয়ে যান। তবে তাকে আর বাঁচানো যায়নি।

একই রকম আরেক ঘটনায় খবর প্রকাশের আগের সপ্তাহে ৫২ বছর বয়সী ব্রায়ান ক্রস-কে অবচেতন অবস্থায় পান তার স্বামী ডেভিড টাফেট। ২০ মিনিট চেষ্টার পরও অপারেটরকে পেতে ব্যর্থ হন। হাসপাতালে নেওয়ার পর ক্রস মারা যান, জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট।

টি- মোবাইল নেটওয়ার্ক থেকে এমন ঘটনার উদ্ভব হয়েছে বলে ধারণা করা হচ্ছে। যখনই ডালাস-এর টি-মোবাইল ব্যবহারকারীরা ৯১১-তে ফোন করছেন তাদের-কে হোল্ডে রাখা হচ্ছে। আবার ফোন থেকে অনাকাঙ্ক্ষিতভাবে বারবার ৯১১ তে ফোন চলে যাচ্ছে, যা ফোনের লাইন ব্যস্ত রাখছে।

এই ধরনের কল সাধারণত হ্যাং-আপ কল হিসেবে নিবন্ধিত হচ্ছে, যা সাময়িক সমস্যার জন্য সৃষ্টি হলেও পরে অপারেটর-এর ফিরতি ফোন করার নিয়ম রয়েছে।

ব্র্যান্ডন অ্যালেক্স-এর বেবিসিটার টি-মোবাইল সেট থেকে ৯১১ নাম্বারে ফোন দিয়েছিলেন। অপারেটর জানায় ফিরতি কলে আর কাউকে পাওয়া যায়নি। 

ডালাসে এমন ঘটনা এটাই প্রথম নয়। ইন্ডিপেনডেন্ট-এর তথ্যানুসারে, টি- মোবাইলের ‘ভৌতিক ইসু’- এর শুরু হয়েছিল ২০১৬ সালে। চলতি বছরের জানুয়ারি মাসে এই সমস্যার সমাধান হওয়ার কথা ছিল। 

শুধু টি-মোবাইলেই এরকম কল হচ্ছে বলে জানা গেছে।

“এটি খুব ভয়ানক যে টি-মোবাইল এখনও এসব ভৌতিক কল সমাধানে কোনো পদক্ষেপ নেয়নি আর ডালাসবাসী এখনও ৯১১-এর বাজে সমস্যায় আটকা পড়ে আছে,” ডালাসের মেয়র মাইক রলিংস এক বিবৃতিতে এই কথা বলেন।

টি-মোবাইলের নির্বাহী জন লেগের জানিয়েছেন তারা এই সমস্যা তদন্তে তাদের সেরা প্রকৌশলীদের নিযুক্ত করেছেন এবং আশ্বস্ত করে জানিয়েছেন সমাধানের আগ পর্যন্ত তিনি তাদের সঙ্গে থাকবেন।