উন্নত হল আইফোনের কর্টানা

আইফোনের জন্য নিজেদের ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট অ্যাপ কর্টানা আপডেট করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2017, 01:56 PM
Updated : 12 March 2017, 01:56 PM

এর মাধ্যমে অ্যাপটির আইফোন সংস্করণে ইউজার ইন্টারফেইস নতুন করে সাজানো হয়েছে ও নতুন  উন্নত বৈশিষ্ট্য আনা হয়েছে বলে জানিয়েছে আইএএনএস।

কর্টানা ব্যবহারকারীকে ইমেইল পাঠানো, বিভিন্ন ইভেন্টের সময় ঠিক করা ও ওয়েব, ডিভাইস বা ক্লাউডে সার্চ করার সুবিধা দেয়।

শনিবার প্রযুক্তি সাইট ডিজিটাল ট্রেন্ডস-এর প্রতিবেদনে বলা হয়, “মাইক্রোসফট যে এখনও আইওএস আর অ্যান্ড্রয়েডে কর্টানার উপর থেকে আস্থা হারায়নি তা দেখা নিশ্চিতভাবেই সুন্দর। কিন্তু নতুন এই আপডেট কর্টানার পুরো জনপ্রিয়তার উপর আসলেই কতটা প্রভাব রাখবে তা চিন্তা করাটা কষ্টকর।” 

২.০.০ সংস্করণের নতুন আপডেটে ব্যবহারকারীদের অভিজ্ঞতা উন্নত করা হয়েছে, কলিং, টেক্সটিং, রিমাইন্ডার, দ্রুত পেইজ পরিবর্তন পুনরায় সাজানো হয়েছে আর অ্যাপের সাড়া দেওয়ার ক্ষমতা বাড়ানো হয়েছে। 

মাইক্রোসফট বর্তমানে তাদের সারফেইস প্রো ট্যাবলেটের নতুন সংস্করণ আনার জন্য কাজ করছে যা ২০১৭ সালের প্রথম প্রান্তিকে আসার কথা রয়েছে।

২০১৬ সালের ডিসেম্বরে কর্টানা নিয়ন্ত্রিত প্রথম ভয়েস কন্ট্রোল স্পিকারের বিবরণী প্রকাশ করে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির জন্য নলাকৃতির এই পণ্যটি বানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক গাড়ি এবং ঘরের জন্য প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান হারমান কার্ডন।

এই ডিভাইস নিয়ে ভিডিও প্রকাশের এক সপ্তাহ আগে মাইক্রোসফট জানায়, কর্টানাকে ঘরের অন্যান্য স্মার্ট পণ্যের সঙ্গে সংযুক্ত করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির যেগুলোর মধ্যে থার্মোস্টেটস, রেফ্রিজারেটর এবং টোস্টারও অন্তর্ভুক্ত।