উবার ঠেকাতে জোহানেসবার্গ-এর সড়ক বন্ধ

অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার বন্ধের দাবীতে শুক্রবার দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ-এর এয়ারপোর্টের রাস্তা আটকে দেয় স্থানীয় ট্যাক্সি চালকরা। ট্যাক্সি চালকদের এমন প্রতিবাদে এয়ারপোর্টে  হাজারো যাত্রী আটকে পড়েন বলে জানায় রয়টার্স।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2017, 12:11 PM
Updated : 11 March 2017, 12:11 PM

উবাররের তুলনায় প্রচলিত ক্যাবগুলোতে পেশাদার চালকদের লাইসেন্স খরচ অত্যধিক বেশি হওয়ায়  লন্ডন থেকে হাঙ্গেরি আর নিউ দিল্লি-তে প্রতিষ্ঠানের বিরুদ্ধে বেশ আলোড়ন সৃষ্টি হয়েছে এর আগেও।

দক্ষিণ আফ্রিকায় প্রতিবাদের অংশ হিসেবে কয়েকশ’ ট্যাক্সি চালক দেশটির ব্যস্ততম এয়ারপোর্ট ও.আর.টামবো ইন্টারন্যাশনাল-এর মূল সড়ক অবরুদ্ধ করে রাখে। ফলে শুক্রবার দীর্ঘ যানজটের মুখে পড়ে শহরের বাসিন্দারা।

গাউট্যাং প্রদেশের মিটার চালিত ট্যাক্সি ব্যবসার এক মুখপাত্র  রেউবেন জাইয়া এক বিবৃতিতে বলেন, “উবার অবৈধ।”  

“আপনি যদি ক্যাব চালাতে চান আপনাকে অবশ্যই পরিবহন বিভাগ-এর সব শর্ত মেনে নিবন্ধন সম্পন্ন করতে হবে। উবার এগুলোর কিছুই করেনি। আমরা যে খরচ দিচ্ছি তার খুবই কম খরচ দিয়ে একই রকম সেবা দিচ্ছে তারা।”

প্রতিবাদের ফলে দক্ষিণ আফ্রিকান এয়ারপোর্টের অপারেটর এসিএসএ-এর সঙ্গে এয়ারলাইনগুলোর ফ্লাইট বিলম্বিত করার ব্যপারে দ্রুত আলোচনা শুরু করা হয় বলে জানান মুখপাত্র রেফেন্টস শাইনারস।

“আমরা এয়ারলাইন অংশীদারদের সঙ্গে কথা বলে দেখছি কিভাবে তাদের জায়গা দেওয়া যায়। আমরা এসব চুক্তির বিষয়ে এখনই প্রতিশ্রুতিবদ্ধ হচ্ছি না,” বলেন শাইনারস।

ফ্লাইটগুলোতে বিলম্ব এড়াতে যাত্রীদেরকে এয়ারপোর্টে সময়মত পৌঁছাতে অনুরোধ করেছে দক্ষিণ আফ্রিকান এয়ারওয়েজ।

২০১৩ সালে দক্ষিণ আফ্রিকায় উবার চালু করার পর এখন পর্যন্ত দেশটিতে এই সেবা ব্যবহারকারীর সংখ্যা প্রায় পাঁচ লাখেরও বেশি। এ ছাড়া দেশটিতে প্রায় চার হাজার চালক রয়েছে প্রতিষ্ঠানটির।