শাংহাইনিজ শিখবে অ্যাপলের সিরি

শাংহাইনিজ ভাষা শিখতে যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের ভয়েস অ্যাসিস্টেন্ট সেবা সিরি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2017, 01:41 PM
Updated : 10 March 2017, 01:41 PM

৩৬টি দেশে ব্যবহৃত ২১টি ভাষা জানে সিরি। এবার সে তালিকায় যোগ হতে যাচ্ছে চীনের শাংহাই-এর ভাষা শাংহাইনিজ, জানিয়েছে রয়টার্স।

প্রতিনিয়তই জনপ্রিয়তা বাড়ছে ভয়েস অ্যাসিস্টেন্ট সেবাগুলোর। ব্যবহারকারীরা ক্রমেই ভয়েস কমান্ডের মাধ্যমে ছোটখাট কাজ করতে অভ্যস্ত হয়ে পড়ছেন।

গ্রাহকের এই জনপ্রিয়তার কথা বিবেচনা করে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও তাদের ভয়েস অ্যাসিস্টেন্ট সেবার পরিধি বিস্তৃত করছে। আগের সপ্তাহেই অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য গুগল অ্যাসিস্টেন্ট উন্মুক্ত করেছে গুগল।

গুগল ছাড়াও প্রতিযোগিতায় অন্যান্য ভয়েস অ্যাসিস্টেন্ট সেবাগুলোর মধ্যে রয়েছে মাইক্রোসট-এর কর্টানা এবং অ্যামাজন-এর ইকো। এ ছাড়া নিজস্ব ভয়েস অ্যাসিস্টেন্ট তৈরির লক্ষ্যে কাজ করছে দক্ষিণ কোরীয় ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং।

ভয়েস অ্যাসিস্টেন্ট সেবাগুলোর মধ্যে সবচেয়ে পুরোনো অ্যাপলের সিরি। আর অনেকের মতেই এটি বর্তমানের সেরা। সিয়াটলভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা প্রতিষ্ঠান অ্যালেন ইনস্টিটিউট ফর আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স প্রধান ওরেন এতজিওনি’র মতে ভাষা বোঝা এবং উত্তর দেওয়ার ক্ষেত্রে অ্যাপল শীর্ষে রয়েছে।

ক্রমেই ভাষার পরিধি বাড়াচ্ছে অ্যাপল। সিরির পরেই ১৩টি দেশে ব্যবহৃত আটটি ভাষা জানে মাইক্রোসফটের কর্টানা।

সম্প্রতি মেক্সিকান স্থানীয় বাজারের জন্য কর্টানায় পরিবর্তন আনার লক্ষ্যে কাজ শুরু করেছে ২৯ জনের সম্পাদক দল। আর গুগল পিক্সেলের মাধ্যমে যাত্রা শুরু করা গুগল অ্যাসিস্টেন্টও এবার খোলস ছেড়ে অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইসে আসতে যাচ্ছে।