কীভাবে এসেছিল নেটফ্লিক্স-এর ধারণা?

অনলাইন ভিডিও স্ট্রিমিং সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান নেটফ্লিক্স-এর ধারণা কীভাবে এসেছিল? স্পেনের বার্সেলোনায় শুরু হওয়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডাব্লিউসি)-এ নিয়ে আলোচনা করেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী রিড হ্যাসটিংস।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2017, 01:28 PM
Updated : 28 Feb 2017, 01:28 PM

ছয়শ’কোটি ডলারের বেশি বাজারমূল্যের এই প্রতিষ্ঠানের ধারণা এসেছে একটি প্রোকৌশলী বইয়ের এক গাণিতিক সমস্যার মাধ্যমে- জানান নেটফ্লিক্স-এর এই সহ-প্রতিষ্ঠাতা।

হ্যাসটিংস জানান, অ্যান্ড্রু টারেনবাম নাম্বর নামের এক কম্পিউটার বিজ্ঞানী তার ছাত্রদের একটি গাণিতিক সমস্যার সমাধান করতে দেন। এর মূল বিষয় ছিল একটি স্টেশন ওয়াগন গাড়িতে কী পরিমাণ টেইপ (ক্যাসেটে ব্যবহৃত ফিতা) কাজ করতে পারে, কী পরিমাণ ডেটা ওই টেইপ সংরক্ষণ করতে পারে এবং কত তাড়াতাড়ি গাড়িটি যথাস্থানে পৌঁছাতে পারে।

“এটি একটি দ্রুতগামী নেটওয়ার্কে পরিবর্তিত হয়েছে”- প্রশ্নোত্তর পর্বে হ্যাসটিংস দর্শকদের বলেন। টেইপ এর পরিবর্তে তিনি ভেবেছেন একটি ডিভিডি-তে কতগুলো ডেটা সংরক্ষণ করা সম্ভব, জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

তিনি আরও বলেন, “ যখন আমার এক বন্ধু ডিভিডি’র ব্যাপারে জানান তখন আমি বুঝতে পারি এটি ৫ গিগাবাইট ডেটা নিতে সক্ষম এবং আপনি জানেন আপনি কত সস্তায় এটি মেইল করতে পারবেন। আমি বুঝতে পারি, এটি একটি ডিজিটাল ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক। আসল অনুশীলন এর মাধ্যমেই বুঝতে পারি যে, নেটফ্লিক্স প্রথমে ডিভিডি’র আকারে পরিচালিত হবে এবং পরে ইন্টারনেটের পোস্টাল সিস্টেম-এর প্রচলন ঘটলে তাতে রূপান্তরিত করা হবে।”

১৯৯৭ সালে প্রতিষ্ঠিত হওয়া প্রতিষ্ঠানটি ফিল্ম এবং টিভি শো ডিভিডি’র মাধ্যমে সরবরাহ করত এবং ২০১০ সালে প্রতিষ্ঠানটি নিয়ে আসে অনলাইন স্ট্রিমিংয়ের মাধ্যমে ভিডিও দেখার প্রযুক্তি।

হ্যাসটিংস জানান, প্রতিষ্ঠানটির প্রায় ১০ কোটি অনলাইন স্ট্রিমিং সাবস্ক্রাইবার আছে এবং ডিভিডি মেইল-এর গ্রাহক আছে ৫০ লাখ।