এল সনি’র এক্সপেরিয়া এক্সজেড প্রিমিয়াম

এক্সপেরিয়া এক্সজেড প্রিমিয়াম নামের নতুন স্মার্টফোন উন্মোচন করেছে জাপানি ইলেকট্রনিক জায়ান্ট সনি। এই স্মার্টফোনের ক্যামেরা, অ্যাপল আর স্যামসাংয়ের উন্নত মানের স্মার্টফোনগুলো ক্যামেরার তুলনায় চারগুণ মসৃণ ‘স্লো-মোশন’ ফুটেজ ধারণ করতে সক্ষম বলে জানিয়েছে বিবিসি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2017, 02:46 PM
Updated : 27 Feb 2017, 02:47 PM

স্পেনের রাজধানী বার্সালোনায় শুরু হওয়া বিশ্বের সবচেয়ে বড় মোবাইল ফোন প্রদর্শনী মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডাব্লিউসি)-এ আনা এই স্মার্টফোন দিয়ে সেকেন্ডে ৯৬০ ফ্রেমে ভিডিও ধারণ করা যাবে। এই সক্ষমতার পেছনে রয়েছে এতে ব্যবহার করা নতুন এক ইমেজ সেন্সর, এই ইমেজ সেন্সর-এর নিজেরই বিল্ট-ইন মেমোরি রয়েছে।

ছবি- সনি

স্মার্টফোন বাজারে সনি’র শেয়ার ছোট হলেও, সাধারণত এটি ছাড়ার পর প্রতিদ্বন্দ্বীদের জন্য ছয় থেকে ১২ মাস বাজারে এর সেন্সরগুলো রেখে দেয়। অ্যাপল, স্যামসাং আর শিয়াওমি’র মতো স্মার্টফোন বাজারের বড় বড় খেলোয়াড়রা সনি’র এসব প্রযুক্তি নিজেদের হ্যান্ডসেটে ব্যবহার করে থাকে।

সনি ভিডিও ধারণে স্মার্টফোনটিতে আনা নতুন এই প্রযুক্তির নাম দিয়েছে মোশন আই। এতে তিন স্তরের সেন্সর যুক্ত করা হয়েছে, এর সঙ্গে আছে এক গিগাবাইট ডাইনামিক র্যানডম-অ্যাকসেস মেমোরি। ব্যবহারকারীরা এই গতিতে ০.১৮ সেকেন্ডের ভিডিও ধারণ করতে পারবেন, যা পরে চালু করা হলে ছয় সেকেন্ডের ভিডিও তৈরি হবে।

ছবি- সনি

সনি’র ব্রাভিয়া টিভি প্রযুক্তির উপর ভিত্তি করে এটিই বিশ্বের প্রথম স্মার্টফোন যাতে ৪কে এইচডিআর ডিসপ্লে ব্যবহার করা হয়েছে, জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর। এই ডিসপ্লে’র জন্য সনি অ্যামাজন প্রাইম ভিডিও-এর সঙ্গে চুক্তি করেছে যাতে তারা গ্রাহকদের ৪ডি এইচডিআর কনটেন্ট সরবরাহ করতে পারে। এতে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর, এতে থাকা স্ন্যাপড্রাগন এক্স১৬ এলটিই মডেম স্মার্টফোনটিতে ‘ফাইবার অপটিক-এর গতি’ দেবে বলে ধারণা করা হচ্ছে। এই স্মার্টফোন প্লেস্টশন ৪-এর সঙ্গেও কাজ করবে।  এর পেছনের ক্যামেরায় রয়েছে ১৯ মেগাপিক্সেল উচ্চ রেজুলিউশনের সেন্সর।

এই স্মার্টফোনটি পানিরোধী ও এতে ধূলা থেকে সুরক্ষা পাওয়ার ব্যবস্থা রয়েছে বলে জানিয়েছে নির্মাতারা।