বিশ্ববাজারে আসছে নোকিয়া ৬

চীনের বাজার ছাড়িয়ে ফিনিশ প্রতিষ্ঠান এইচএমডি এবার বিশ্ব বাজারে সবার জন্য উন্মুক্ত করতে যাচ্ছে ‘নোকিয়া’ ব্র্যান্ডনামে নিজেদের প্রথম স্মার্টফোন নোকিয়া ৬।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2017, 01:43 PM
Updated : 27 Feb 2017, 01:43 PM

স্পেনের বার্সালোনায় শুরু হওয়া বিশ্বের সবচেয়ে বড় মোবাইল ফোন প্রদর্শনী মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডাব্লিউসি)-এ এই ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। এর আগে এই বছরের জানুয়ারিতে মোবাইল ফোনে ‘নোকিয়া’ ব্র্যান্ডনাম ব্যবহারের স্বত্তাধিকার পাওয়া এইচএমডি চীনা গ্রাহকদের লক্ষ্য করে শুধু চীনের বাজারে স্মার্টফোনটি বিক্রি শুরু করে ব্যাপক সাড়া পায়, জানিয়েছে বিবিসি।

অ্যান্ড্রয়েড ৭.০ নুগাট চালিত এই স্মার্টফোনের বডি অ্যালুমিনিয়ামে তৈরি। এতে ব্যবহার করা হয়েছে অক্টা-কোর কর্টেক্স-এ৫৩ এর সঙ্গে স্ন্যাপড্রাগন ৪৩০ চিপসেট, অ্যাড্রিনো ৫০৫ জিপিইউ এবং ৪জিবি র্যাম। ৫.৫ ইঞ্চির ১০৮০ পিক্সেল স্ক্রিনের উপরে ব্যবহার করা হয়েছে ২.৫ডি গরিলা গ্লাস। এর ১৬ মেগাপিক্সেল পেছনের ক্যামেরা ও ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, রয়েছে ৬৪ জিবি স্টোরেজ। এছাড়াও এতে সংযুক্ত করা হয়েছে গুগল অ্যাসিস্ট্যান্ট হেল্পার।

মধ্যম স্তরের ডিভাইস হিসেবে ফোনটির মূল্য রাখা হয়েছে ২২৯ ইউরো। পাশাপাশি মডেলটির গাঢ় কালো রঙের একটি বিশেষ সংস্করণও এনেছে প্রতিষ্ঠানটি যার দাম রাখা হয়েছে ২৯৯ ইউরো। এ ছাড়াও ছোট এবং নিম্ন স্তরের দুটি মডেল ৫.২ ইঞ্চি স্ক্রিনের নোকিয়া ৫ এবং ৫.০ ইঞ্চি স্ক্রিনের নোকিয়া ৩ উন্মোচন করেছে এইচএমডি। ফোনগুলো উৎপাদন করবে তাইওয়ানের প্রতিষ্ঠান ফক্সকন।

“আমাদের মনোযোগ এবং ভবিষ্যৎ হচ্ছে অ্যান্ড্রোয়েড স্মার্টফন”-এক সাক্ষাৎকারে বলেন এইচএমডি’র প্রধান নির্বাহী অর্টো নামেলা। 

চলতি বছরের মধ্যভাগে আরও কিছু পণ্য বের করা হতে পারে বলেও আভাস দিয়েছে এইচএমডি।