কন্ট্রোলারসহ ভিআর হেডসেট আনল স্যামসাং

কন্ট্রোলারযুক্ত নতুন ভিআর হেডসেট উন্মোচন করেছে দক্ষিণ কোরীয় ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। ২৭ ফেব্রুয়ারি স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডাব্লিইউসি) ডিভাইসটি উন্মোচন করে স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2017, 01:35 PM
Updated : 27 Feb 2017, 01:35 PM

ভার্চুয়াল রিয়ালিটি আর অগমেন্টেড রিয়ালিটি প্রযুক্তিকে বর্তমানে ভবিষ্যত প্রজন্মের প্রযুক্তি বিবেচনা করা হয়। তাই ডিভাইসটির উন্মোচন স্যামসাংয়ের জন্য বেশ গুরুত্বপূর্ণ ধরা হচ্ছে, জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ।

এবাররের এমডাব্লিসি-তে স্যামসাংয়ের সংবাদ সপম্মেলনে সকলের আগ্রহের ক্লেন্দ্রবিন্দুতে ছিল প্রতিষ্ঠানের নতুন স্মার্টফোন উন্মোচন। কিন্তু এ অনুষ্ঠানে নতুন কোনো স্মার্টফোন উন্মোচন করেনি প্রতিষ্ঠানটি। অনুষ্ঠানে নতুন গ্যালাক্সি ট্যাব এস৩, ৫জি রাউটার এবং গিয়ার ভিয়ার হেডসেট উন্মোচন করেছে স্যামসাং।

২০১৪ সালে হেডসেটটির প্রথম সংস্করণ উন্মোচন করে স্যামসাং। এবার এটির উন্নত সংস্করণ উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। নতুন এই ডিভাইসে একটি কন্ট্রোলার রাখা হয়েছে যা হাতে রাখা যাবে। এ কন্ট্রোলারটি দিয়ে হেডসেটের সিস্টেম নিয়ন্ত্রণ করতে পারবেন গ্রাহকরা।

এর আগে গুগলের ডেড্রিম ভিআর হেডসেটে মোশন কন্ট্রোলার দেখা গেছে। তবে, গিয়ার ভিআর হেডসেটে এইচটিসি ভাইভ বা অকুলাস রিফট-এর মতো টাচ কন্ট্রোলের মাধ্যমে নিয়ন্ত্রণের সুবিধা পাওয়া যাবে না।

স্যামসাং গ্যালক্সি এস ৭, এস ৭ এজ, নোট ৫, এস ৬, এস ৬ এজ এবং এস ৬ প্লাস- এ হেডসেটটি ব্যবহার করা যাবে।  ডিভাইসটির মূল্য কত হবে বা এর ফিচার কী হবে তা নিয়ে বিস্তারিত কিছু জানায়নি স্যামসাং।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে বাড়তি উন্নয়নের জন্য সামনের সপ্তাহে ডেভেলপারদের কাছে ডিভাইসটির এসডিকে টুল উন্মুক্ত করা হবে। আর প্রতিষ্ঠানের নতুন স্মার্টফোন উন্মোচনের জন্য ২৯ মার্চ দিন ঘোষণা করেছে স্যামসাং। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অনুষ্ঠিতব্য এ অনুষ্ঠানে গ্যালাক্সি এস ৮ উন্মোচন করা হবে বলে ধারণা করা হচ্ছে।