নতুন ট্যাবলেট আনল স্যামসাং

গ্যালাক্সি নোট ৭ ফ্ল্যাগশিপ স্মার্টফোন নিয়ে তিক্ত অভিজ্ঞতার পর প্রথমবারের মতো বড় কোনো ঘোষণার মাধ্যমে নতুন দুটি ট্যাবলেট উন্মোচন করেছে দক্ষিণ কোরীয় টেক জায়ান্ট স্যামসাং।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2017, 01:33 PM
Updated : 27 Feb 2017, 01:33 PM

স্পেনের রাজধানী বার্সেলোনায় বিশ্বের সবচেয়ে বড় মোবাইল ফোন প্রদর্শনী মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডাব্লিউসি)-এ ১০.৬ ইঞ্চি স্ক্রিনের গ্যালাক্সি ট্যাব এস৩ ও ১২.০ ইঞ্চি স্ক্রিনের গ্যালাক্সি বুক মডেল দুটি উপস্থাপন করা হয়। মূলত স্যামসাং তার পরবর্তী প্রধান ডিভাইস গ্যালাক্সি এস৮ এর উপস্থাপনা স্থগিত করে এই ট্যাবলেট দুটি সকলের সামনে উপস্থাপন করে বলে জানিয়েছে রয়টার্স।   

গ্যালাক্সি বুক-এ ব্যবহার করা হয়েছে মাইক্রোসফট উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম। ট্যাব এস৩-তে প্রথমবারের মতো হারমান মালিকানাধীন একেজে’র স্পিকার ব্যবহৃত হয়েছে, যা ২০১৬ সালে ৮০০ কোটি ডলারের বিনিময়ে কেনে স্যামসাং।

ছবি- রয়টার্স

ছবি- রয়টার্স

২০১৬ সালে ত্রুটিপূর্ণ ব্যাটারির কারণে কিছু ডিভাইসে আগুন লাগার ঘটনায় বাজার থেকে নোট ৭ পুরোপুরি তুলে নেয় স্যামসাং। আর এর ফলে গ্রাহকদের আস্থা হারানো ছাড়াও ৫৩০ কোটি মার্কিন ডলারের আর্থিক ক্ষতির সম্মুখীন হয় প্রতিষ্ঠানটি, পরবর্তীতে স্মার্টফোন বাজারে অ্যাপলের কাছে হারায় শীর্ষস্থান।

বাজার গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালিটিক্স এর তথ্য অনুযায়ী ২০১৬ সালের শেষ প্রান্তিকে স্মার্টফোন বাজারে স্যামসাংয়ের শেয়ার ১৭.৭ শতাংশ হ্রাস পেয়েছে, যেখানে অ্যাপলের শেয়ার বেড়েছে ১৭.৮ শতাংশ।

চলতি বছরের এপ্রিলে স্যামসাং এস৮ উন্মোচনের আশা করা হচ্ছে।