অ্যাপলে বার্কশায়ারের লাভ ১৬০ কোটি ডলার

অ্যাপলে তাদের নিজেদের করা বিনিয়োগ থেকে ১৬০ কোটি ডলারেরও বেশি লাভ করেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথঅ্যাওয়ে।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2017, 03:11 PM
Updated : 26 Feb 2017, 03:11 PM

রয়টার্স জানায়, আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য বৃদ্ধির পর এই বিশাল অংকের লাভের মুখ দেখলো বার্কশায়ার। মার্কিন ধনকুবের ওয়ারেন বাফেটের নেতৃত্বাধীন প্রতিষ্ঠানটি শনিবার তাদের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদন অনুযায়ী ২০১৬ সালে তারা গড়ে প্রতি শেয়ার ১১০.১১৭ ডলার মূল্যে অ্যাপলের প্রায় ৬.১২ কোটি শেয়ার কিনে নেয়, যার মোট মূল্য দাঁড়ায় ৬৭৫ কোটি ডলার।

শুক্রবার পর্যন্ত লেনেদের সর্বশেষ খবর অনুযায়ী, অ্যাপলের প্রতিটি শেয়ারের মূল্য ছিল ১৩৬.৬৬ মার্কিন ডলার। এ হিসেবে অ্যাপলের বার্কাশায়ারের থাকা মোট শেয়ারের দাম ৬৭৫ কোটি ডলার থেকে বেড়ে হয়েছে ৮৩০ কোটি মার্কিন ডলার।

২০১৬ সালে শীর্ষ ১০ অ্যাপল বিনিয়োগকারীর মধ্যে একটি হয়ে উঠে বার্কশায়ার। প্রথম প্রান্তিকেই ৯০ লাখের বেশি শেয়ার কিনে নেয় প্রতিষ্ঠানটি আর পরবর্তীতে বছরের শেষ তিন মাসে ক্রয়ের পরিমাণ আরও বাড়ানো হয়।

এই বিনিয়োগের সময় প্রকাশিত খবরে জানা যায়, ১৯৮২ সাল থেকে বার্কশায়ার আর ২০০৩ সাল থেকে অ্যাপলের একজন শেয়ারধারী হন ওয়ালম্যান ইনভেস্টমেন্ট কাউন্সেল-এর প্রতিষ্ঠান স্টিভ ওয়ালম্যান। সে সময় রয়টার্স-কে তিনি বলেন, "শেয়ারের মূল্য অসম্ভব সস্তা, আর এতে বিশাল একটি অর্থের গাদা রয়েছে। অ্যাপল তাদের পর্দার আড়ালে করা গবেষণা ও উন্নয়ন খাতের জন্য কোনো মূল্যায়ন নিচ্ছে না, কিন্তু ক্রমান্বয়ে তারা তাদের নতুন পণ্য দেখাবে।"