এক বছরে ৩০ হাজার কোটি ‘রিঅ্যাকশন’

ফেইসবুকে ব্যবহারকারীদের পোস্টে প্রায় ৩০ হাজার কোটি ‘রিঅ্যাকশন’-এর রেকর্ড হয়েছে। রোববার সামাজিক যোগাযোগে বিশ্বের সবচেয়ে বড় এই প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয় এসব ‘রিঅ্যাকশন’-এর মধ্যে প্রায় ১৭৯ কোটির-ও বেশি ব্যবহারকারীই কেবল ‘লাভ রিঅ্যাকশন’ ব্যবহার করেছে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2017, 12:36 PM
Updated : 25 Feb 2017, 12:36 PM

ফেইসবুক ব্যবহার আরও উপভোগ্য করে তুলতে ২০১৬ সালের ২৪ ফেব্রুয়ারি প্রতিষ্ঠানটি ব্যবহারকারীদের পোস্টে আগের ‘লাইক’ বাটনের সঙ্গে নতুনভাবে ‘লাভ’, ‘হাহা’, ‘ওয়াও’, ‘স্যাড’, ‘অ্যাংরি’ ইমোটিকন যোগ করে।

“এক বছর আগেও আমরা বন্ধুদের পোস্টে কেবল ‘লাইক’ ছাড়া অন্য কিছু দিতে পারতাম না। আর এখন বিভিন্ন পোস্টে ইতোমধ্যে প্রায় ৩০ হাজার কোটি ‘রিঅ্যাকশন’ রেকর্ড করা হয়েছে,” ফেইসবুকের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এ কথা বলা হয়। এখন ১৮০ কোটিরও বেশি ব্যবহারকারী তাদের মনোভাব আগের চেয়ে বেশি স্বচ্ছন্দে প্রকাশ করতে পারছেন বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। 

ফেইসবুকে সবচেয়ে ‘জনপ্রিয়’ রিঅ্যাকশন হচ্ছে ‘লাভ’। সর্বমোট ব্যবহারকৃত ‘রিঅ্যাকশন’ এর মধ্যে এটি ব্যবহারের সংখ্যা অর্ধেকেরও বেশি। ২০১৬ সালের বড়দিনে এই ‘লাভ রিঅ্যাকশন’ সর্বাধিকবার ব্যবহৃত হয়েছে।

‘রিঅ্যাকশন’ ব্যবহারকারী দেশের শীর্ষস্থানে রয়েছে মেক্সিকো। তার পরের অবস্থানে রয়েছে চিলি, সুরিনাম আর গ্রিস। ‘রিঅ্যাকশন’ ব্যবহারকারী দেশের মধ্যে যুক্তরাষ্ট্রের অবস্থান অষ্টম স্থানে।