‘চুরির’ মামলায় উবারের জবাব

বাণিজ্যিক গোপন তথ্য এবং প্রযুক্তি চুরির দায়ে গুগলের স্বচালিত গাড়ির প্রতিষ্ঠান ওয়েইমো’র করা মামলাকে ‘ভিত্তিহীন’ বলেছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2017, 11:40 AM
Updated : 25 Feb 2017, 11:40 AM

আগের বছর ৭০ কোটি মার্কিন ডলার মূল্যে স্বচালিত গাড়ির প্রতিষ্ঠান ওটো-কে কেনে উবার। এই প্রতিষ্ঠানের বিরুদ্ধেই মামলা করেছে ওয়েইমো।

মামলায় অভিযোগ আনা হয়েছে ওয়েইমো’র সাবেক ব্যবস্থাপক অ্যান্থনি লেভানডস্কি প্রতিষ্ঠান ছাড়ার সময় এর তথ্য নিয়ে যান। ওয়েইমো ছেড়ে তিনি সহ-প্রতিষ্ঠাতা হিসেবে একটি ভেনচার তৈরি করেন, যা পরে ‘ওটো-তে পরিণত হয়।

মামলার একদিন পর উবারের পক্ষ থেকে একে ‘ভিত্তিহীন’ দাবি করা হয়, জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

শুক্রবার এক বিবৃতিতে উবার-এর পক্ষ থেকে বলা হয়, “আমাদের দল যে উন্নয়ন করেছে তা নিয়ে আমরা দারুণ গর্বিত। আমরা ওয়েইমো’র অভিযোগ বিবেচনা করে দেখেছি এবং আমরা মনে করছি প্রতিযোগীকে থামানোর এটি একটি ভিত্তিহীন চেষ্টা।”

এতে আরও বলা হয়, “আমরা সবলে আদালতে তাদের সঙ্গে লড়াই করার কথা ভাবছি। একই সঙ্গে বিশ্বে স্বচালিত গাড়ির উন্নয়ন আনতে আমরা আমাদের কঠোর পরিশ্রম চালিয়ে যাবো।”

মামলায় বলা হয়েছে, লেভানডস্কি প্রতিষ্ঠান ছাড়ার সময়, “১৪ হাজার অতি গোপনীয় তথ্য এবং নকশার ফাইল ডাউনলোড করেন।”

ওয়েইমো’র পক্ষ থেকে বলা হয়, “আমদের বিশ্বাস ওয়েইমো’র বাণিজ্যিক তথ্য এবং কৌশলী সম্পত্তি চুরির পরিকল্পনাতেই এ কাজ করা হয়েছে।”

এর আগে মামালার ব্যাপারে ওয়েইমোর’র পক্ষ থেকে এক ব্লগ পোস্টে জানানো হয়, উবারের বিরুদ্ধে আইনী প্রক্রিয়া চালানো কষ্টকর।

“আমাদের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট অনেক দিন ধরে বিভিন্ন জায়গায় উবারের সঙ্গে কাজ করছে এবং আমরা সিদ্ধান্তটা হালকাভাবে নেইনি। যদিও তাদের সঙ্গে আমারা কাজ করছি কিন্তু ব্যাপার হল আমাদের প্রযুক্তি চুরি গেছে। তাই আমাদের বিনিয়োগ রক্ষা করতে এবং এই ভিন্ন প্রযুক্তি রক্ষা করতে আমাদের অন্য কোনো উপায় নেই।”

স্বচালিত গাড়ির জন্য লিডার প্রযুক্তি চুরির অভিযোগ আনা হয়েছে উবারের বিরুদ্ধে। লিডার হল একটি লেজারভিত্তিক রেডার সিস্টেম যা স্বয়ংক্রিয় গাড়ির আশপাশের পরিবেশ পর্যবেক্ষণ করতে সাহায্য করে।