ফেইসবুকে প্রোফাইল ছবি পতাকা এবং...

এখন সব ব্যবহারকারীকেই তাদের প্রোফাইল পিকচারে কোনো একটি পতাকা যোগ করার সুযোগ দেবে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2017, 11:35 AM
Updated : 26 Feb 2017, 02:39 AM

শুধু ছবি বদলানোই নয়, বিস্তৃত পরিসরে গুরুত্বের কথা মাথায় রেখে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট।

২০১৫ সালে ক্রীড়া দলকে সমর্থন প্রকাশে এমন পতাকার ফ্রেইম চালু করে ফেইসবুক। কিন্তু এখন এটি এতই বিস্তৃত যে ছোট থেকে বড় প্রায় দুইশ’ দেশের জাতীয় পতাকা রাখা হয়েছে এই ফিচারে।

ছবি পরিবর্তনের মাধ্যমে ব্যবহারকারীদের সঙ্গে ফেইসবুকের সংযোগ বাড়ে ও আরও ডেটা সংগ্রহ করতে পারে সাইটটি, যা ব্যবহার করে এর বিজ্ঞাপনী আয় আনা হয়। সম্প্রতি বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির প্রধান মার্ক জাকারবার্গ এক খোলা চিঠিতে তার প্রতিষ্ঠান কীভাবে মানুষকে ভবিষ্যতে পুরো দুনিয়ার সঙ্গে যুক্ত করবে তা তুলে ধরেন। এই সাইট একটি ‘বৈশ্বিক সম্প্রদায় তৈরি করছে যা আমাদের সবার জন্য কাজ করবে”- চিঠিতে বলেন তিনি। তার এই কথাকে অনেকেই বিশ্বায়ন বিরোধী রাজনীতির বিরুদ্ধচারণ হিসেবে দেখছেন, বলা হয়েছে দৈনিকটির প্রতিবেদনে।

ফেইসবুকের সঙ্গে সম্পৃক্ত প্রযুক্তি প্রতিবেদন জশ কন্সটাইন বলেন, “আজকের পতাকা নিয়ে যে আলোড়ন, যার মধ্যে অনেকগুলো ভিন্ন ভিন্ন দেশের জন্য, দেখে অনেকটা ফেইসবুকে আপনার সম্প্রদায় খুঁজে পাওয়া নিয়ে জাকারবার্গের ধারণার সঙ্গে মিলে যায়।” কোনো ব্যবহারকারী যদি তার প্রোফাইলে নিজ দেশের জাতীয় পতাকা উড়ায়, তবে তার মাধ্যমে অন্য দেশের ব্যবহারকারীদের কাছে তিনি হয়তো আরও বেশি ‘ভিনদেশি’ হিসেবে বিবেচিত হবেন বলেই মত দিয়েছেন এই প্রতিবেদক।