প্রত্যাশা মেটেনি, এইচপি’র শেয়ার মূল্য কমলো

বৃহস্পতিবার ২০১৬ সালের শেষ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান হিউলেট প্যাকার্ড এন্টারপ্রাইজ (এইচপিই, তবে এইচপি হিসেবেই বেশি পরিচিত)। এ প্রান্তিকে প্রত্যাশা মেটাতে পারেনি প্রতিষ্ঠানটি, আর এ তথ্য প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যে প্রতিষ্ঠান শেয়ারমূল্য ছয় শতাংশ পড়ে যায়, এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2017, 12:47 PM
Updated : 24 Feb 2017, 12:48 PM

নিজেদের ২০১৬-১৭ অর্থ বছরের এই প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারে আয় হয়েছে ৪৫ সেন্ট আর মোট আয় ১১৪১ কোটি ডলার। কিন্তু রয়টার্স-এর বিশ্লেষকরা এর প্রতি শেয়ারে আয় ৪৪ সেন্ট আর মোট আয় ১২০৭ কোটি ডলারে হবে প্রত্যাশা করেছিলেন। এক বছর আগের একই প্রান্তিকের তুলনায় এইচপি’র মোট আয় কমল ১০ শতাংশ।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, বৈদেশিক মুদ্রা বিনিময় হারের কারণ চাপ আর দ্রব্যমূল্যের উর্ধ্বগতির মতো অনাকাংক্ষিত বিপরীত গতি মোকাবেলায় চলতি বছরের বাকি সময় জুড়ে তাদের আরও বিনিয়োগ করতে হবে। 

প্রতিষ্ঠানটি প্রধান প্রধান নির্বাহী মেগ হুইটম্যান এক বিবৃতিতে বলেন, “আমি বিশ্বাস করি এইচপিই সঠিক পথেই আছে।” 

হিউলেট প্যাকার্ড এন্টারপ্রাইজ-এর কম্পিউটার সিস্টেমস, সফটওয়্যার আর প্রযুক্তি সেবা বিক্রি বিভাগ হিউলেট-প্যাকার্ড নামে আর ব্যক্তিগত কম্পিউটার ও প্রিন্টার বিক্রয় বিভাগ এইচপি নামে পরিচিত ছিল।