এবার ফেইসবুকের কোড বন্ধ চায় জেনিম্যাক্স

ফেইসবুকের ভার্চুয়াল রিয়ালিটি প্রতিষ্ঠান অকুলাসের ডিভাইসে নির্দিষ্ট কিছু কোড ব্যবহারে নিষেধাজ্ঞা আনার দাবী জানিয়েছে গেইম নির্মাতা প্রতিষ্ঠান জেনিম্যাক্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2017, 11:55 AM
Updated : 24 Feb 2017, 11:55 AM

চলতি মাসে শুরুতেই জেনিম্যাক্স-এর প্রযুক্তি চুরির দায়ে ৫০ কোটি মার্কিন ডলার জরিমানা করা হয় ফেইসবুককে। এবার একই আদালতে অকুলাস ডিভাইসে নির্দিষ্ট কিছু ভিআর কোড ব্যবহারে নিষেধাজ্ঞা আনতে নথি জমা দিয়েছে জেনিম্যাক্স, জানিয়েছে রয়টার্স।

অকুলাস-এর এক মুখপাত্র টেরা রান্ডাল জানান, তারা পরিকল্পনা অনুযায়ী বিচারককে “রায় পাল্টানোর জন্য আহ্বান করবে, যাকে তারা বলছে আইনত ত্রুটিপূর্ণ এবং মোটামুটি অন্যায্য।”

২০১৪ সালে ফেইসবুক-অকুলাস চুক্তি সম্পন্ন হওয়ার মাঝামাঝি সময়ে ফেইসবুকের বিরুদ্ধে প্রযুক্তি চুরির মামলা দায়ের করে জেনিম্যাক্স। প্রতিষ্ঠানটির দাবি, অকুলাস অন্যায়ভাবে তাদের মেধা সম্পত্তি ব্যবহার করে রিফট হেডসেটসহ অন্যান্য ভিআর সিস্টেম বানিয়েছে, জানিয়েছে সিএনএন।

মামলায় নিজেদের প্রযুক্তি চুরির অভিযোগ এনে ক্ষতিপূরণ হিসেবে ফেইসবুকের কাছে ২০০ কোটি মার্কিন ডলার দাবী করে জেনিম্যাক্স। ২০১৪ সালে অকুলাস কেনার সময় প্রতিষ্ঠানটিকে প্রাথমিকভাবে ২০০ কোটি মার্কিন ডলারই দিয়েছিল ফেইসবুক।

চলতি বছরের ৯ জানুয়ারি এই মামলার কার্যক্রম শুরু হয়। মামলায় প্রশ্নের জবাব দিতে ১৭ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ডালাস ফেডারেল আদালতে হাজির হন সামাজিক মাধ্যমটির প্রধান মার্ক জাকারবার্গ।

অকুলাস কীভাবে ভিআর নিয়ে ধারণা পেল আর ফেইসবুক যখন অকুলাস-কে দুইশ’ কোটি ডলারের বিনিময়ে কিনে নেয় তখন তিনি কীভাবে এর খোঁজ পান- কয়েক ঘণ্টাব্যাপী এমন নানা প্রশ্নের মুখোমুখি হতে হয় তাকে।

আদালতে জেনিম্যাক্স আইনজীবী টনি সাম্মি-এর সঙ্গে এক পর্যায়ে উত্তপ্ত বিতর্কের সময় জাকারবার্গ জানান, ফেইসবুক যখন অকুলাস-কে কেনে তখন এই প্রযুক্তি পুরোপুরি বানানো হয়নি। জবাবে সাম্মি বলেন, “কোনো প্রযুক্তি উন্নত করলেই তা আপনার নিজের হয়ে যায় না। যদি আপনি আমার বাইক চুরি করেন, তারপর এটি রং করে এতে একটি ঘণ্টা লাগিয়ে দেন, তাহলে কি এটি আপনার বাইক হয়ে যাবে?”

নিজের চিরাচরিত টি-শার্ট আর জিনস থেকে বের হয়ে এসে স্যুট আর টাই পরে আদালতে হাজির হওয়া জাকারবার্গ এই প্রশ্নের জবাবে বলেন, “না। অকুলাস প্রযুক্তি অন্য কারো প্রযুক্তির উপর নির্ভর করে বানানো হয়েছে- এই ধারণা ভুল।”

১ ফেব্রুয়ারি আদালতের রায়ে বলা হয় অকুলাস প্রতিষ্ঠাতা পামার লাকি চুক্তি ভঙ্গ করেছেন। তবে, যেমনটা অভিযোগ আনা হয়েছে তেমন মেধা সম্পত্তির বাণিজ্যিক গোপন তথ্য চুরি করেনি অকুলাস। পরবর্তীতে মামলায় ৫০ কোটি মার্কিন ডলার জরিমানা করা হয় ফেইসবুককে।

এবার ডিভাইসে কোড ব্যবহারে জেনিম্যক্স-এর আনা নিষেধাজ্ঞা অনুমোদন দেওয়া হলে অকুলাস রিফট ভিআর হেডসেটের জন্য যে গেইমগুলো বর্তমানে রয়েছে তাতে প্রভাব পড়বে বলে জানানো হয়। ইতোমধ্যেই গেইম নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে এই কোড দিয়েছে অকুলাস।