পোস্ট বাতিলে সিদ্ধান্তহীনতা, ক্ষমাপ্রার্থী ফেইসবুক

জলবসন্তে আক্রান্ত শিশুর ছবি ‘ক্যানসার’ দাবি করে ফেইসবুকে ছড়িয়ে দেওয়া ভুয়া পোস্ট দুইবার মুছে দিয়ে আবারও চালু করে দেয় ফেইসবুক। অবশেষে এ নিয়ে ক্ষমা চেয়ে অ্যাকাউন্ট পুরোপুরি বন্ধের কথা জানিয়েছে এই সোশাল জায়ান্ট।

ফয়সাল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2017, 11:35 AM
Updated : 24 Feb 2017, 11:35 AM

প্রথমে জ্যাসপার অ্যালেন নামের তিন বছরের ওই শিশুর মা সারাহ অ্যালেন এই ছবির বিষয়ে ফেইসবুক কর্তৃপক্ষকে জানালে প্রথমে ফেইসবুক কর্তৃপক্ষ পোস্টটি মুছে দেয়। কিন্তু তার কয়েক ঘন্টার মধ্যেই মুছে দেওয়া সেই পোস্টটি চালু করে দেয়। তারপর তা নিয়ে অভিযোগ করতে থাকলে দ্বিতীয়বারের মতো আবারও তা মুছে দেয় ফেইসবুক।

কিন্তু ঘটনা এ্রখানেই শেষ নয়। এরপর আবারও ফেসবুক পোস্টটি চালু করে দেয়। সব শেষে প্রতিষ্ঠান কর্তৃপক্ষের কাছে বিবিসি বিষয়টি তুলে ধরে বলে এক প্রতিবেদনে জানায়, শেষ পর্যন্ত আবারও সরানো সরানো হয়। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, “এই পোস্টগুলো পরিবারের লোকজনের জন্য আসলেই হতাশাজনক আর এই কনটেন্ট এখন সরিয়ে নেওয়া হয়েছে। এটি সরিয়ে নিতে দেরি হওয়ায় আমরা ক্ষমাপ্রার্থী।”

এ বিষয়ে একজন ইন্টারনেট বিশেষজ্ঞ জানান,ফেইসবুকের এমন আচরণ ‘নিতান্তই পাগলামি’। আর এ ধরনের আচরণ তার নিরাপত্তার প্রক্রিয়াকে ‘প্রশ্নবিদ্ধ’ করেছে।

ফেইসবুক জ্যাসপার-এর পোস্টটি বন্ধ করে দিলেও ওই পেইজে এমন আরও পোস্ট দেখা যায়। বিবিসি এমনই আরেকটি পোস্টের খোঁজ বের করেছে বলে জানায়, সেই পোস্টের ছবির শিশুটি ইংল্যান্ডের তিন বছর বয়সী একটি মেয়ের ২০১৫ সালে একটি সড়ক দুর্ঘটনায় আহত হওয়ার।

এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ থেকে জানানো হয়, অন্য কারও কপিরাইট করা ছবি পোস্ট করার অনুমোদন ফেইসবুক কখনোই দেয় না।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ অ্যালান উডওয়ার্ড জানান, বিষয়টি নিয়ে যথেষ্ট প্রচার-প্রচারণা হলেও ফেইসবুক কর্তৃপক্ষ আসলে বিষয়টি ঠিকমতো যাচাই করেনি। ইউনিভার্সিটি অফ সারে’র এই অধ্যাপক বলেন, “স্পষ্টত কারও অ্যাকাউন্ট বাতিল করা হলে, তা নিয়ে যে কারও আপিলের অধিকার রয়েছে। কিন্তু এটি এত দ্রুত ফিরে এসেছে যে তাতে বোঝা যায়, এর যাচাই খুব একটা শিথিল প্রক্রিয়ার মধ্য দিয়ে গিয়েছে।”