নতুন এআই গবেষণা কেন্দ্র চালু করছে অ্যাপল

যুক্তরাষ্ট্রের সিয়াটলে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে নতুন এক গবেষণা কেন্দ্র চালুর মাধ্যমে নিজেদের দল বড় করতে যাচ্ছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2017, 11:22 AM
Updated : 24 Feb 2017, 11:22 AM

অ্যাপলের এই সম্প্রসারণ যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ওয়াশিংটন-এর সঙ্গে প্রতিষ্ঠানটির সম্পর্ক আরও মজবুত করবে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়টি অ্যাপলের মেশিন লার্নিং দলের সদস্য কার্লোস গুয়েস্ট্রিন-এর নামে ১০ লাখ ডলার বৃত্তিদানের ঘোষণা দেয়।

এক বিবৃতিতে গুয়েসট্রিন এই বিশ্ববিদ্যালয় থেকে ‘চমৎকার মেধা’ উঠে আসার কথা জানান। যাদের হাতের কাছেই প্রধান কার্যালয় থাকা অ্যামাজন আর মাইক্রোসফট-এর মতো সুযোগ রয়েছে। বড় প্রতিষ্ঠানগুলোতে শীর্ষ এআই গবেষকদের লোভ দেখানোর বিষয়টি এত বেশি প্রতিযোগিতামূলক হয়ে পড়েছে যে কিছু বিশ্ববিদ্যালয়কে কর্মী ধরে রাখতেই হিমশিম খেতে হচ্ছে, ২০১৬ সালে এক প্রতিবেদনে এমনটা জানিয়েছিল মার্কিন সাময়িকী ইকোনমিস্ট।

অ্যাপলের এই সম্প্রসারণের বিষয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করা গিকওয়্যার-কে গুয়েস্ট্রিন বলেন, “বারটা অনেক উঁচুতে, কিন্তু আমাদের এই উঁচু বার ধরতে পারছে এমন লোকদের খুঁজে পাওয়া মাত্রই দ্রুত আমরা তাদের নিয়োগ দিতে যাচ্ছি, এটা আনন্দের।”

অ্যাপলের এআই গবেষণা বিশ্বজুড়ে চলছে। তবে, ক্যালিফোর্নিয়ার বাইরে শেষ দুই বছরে ওয়াশিংটন অঙ্গরাজ্যেই অ্যাপল কর্মীদের সবচেয়ে দ্রুত সংখ্যা বৃদ্ধি দেখা গেছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এদিকে চলতি বছর এপ্রিলে চালু হচ্ছে ক্যালিফোর্নিয়ায় ১৭৫ একর জায়গা জুড়ে বানানো অ্যাপলের নতুন ক্যাম্পাস। ২০১১ সালে মৃত্যুর আগে এই ১৭৫ একর বিশিষ্ট ক্যাম্পাসটির ডিজাইনে সাহায়তা করেন সে সময়ের অ্যাপল প্রধান স্টিভ জবস।