স্যান ডিয়েগো-তে রেকর্ড ‘স্মার্ট সিটি’ টুল

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যান ডিয়েগো-তে চলতি বছর ৩২০০ সড়ক বাতিতে ‘স্মার্ট সিটি’ টুল বসাতে যাচ্ছে জেনারেল ইলেক্ট্রিক বা জিই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2017, 03:30 PM
Updated : 23 Feb 2017, 03:30 PM

এই প্রকল্পের আওতায় বাতিগুলোতে ক্যামেরা, মাইক্রোফোন এবং সেন্সর লাগাবে প্রতিষ্ঠানটি। জিই-এর পক্ষ থেকে বলা হয় এই স্মার্ট সিটি টুলগুলো ট্রাফিক এবং সুক্ষভাবে সন্ত্রাস কর্মকাণ্ড পর্যবেক্ষণ করতে সহায়ক হবে। তবে, এতে গোপনীয়তার উদ্বেগ তৈরি হতে পারে, জানায় রয়টার্স।

প্রকল্পটি বাস্তবায়িত হলে এটিই হবে প্রথম বড় পরিসরে স্মার্ট সিটি টুল-এর ব্যবহার। জিই-এর এ প্রকল্পে এর সঙ্গে রয়েছে মার্কিন চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল এবং মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটি। ল্যাম্পপোস্টের সঙ্গে লাগানো সিস্টেমগুলো বন্দুকের গুলি, ভীড়ের আকার, যানবাহনের গতিবিধি নির্ধারণ করতে পারবে বলে জানানো হয়।

আর এর থেকে পাওয়া ডেটা উদ্যোক্তা এবং শিক্ষার্থীদের দেওয়া হবে, যাতে তারা এর ওপর ভিত্তি করে অ্যাপ্লিকেশন তৈরি করতে পারে।

জিই প্রধান ম্যারিরোজ সিলভেস্টার বলেন, “এটি একটি নতুন বাজার। স্যান ডিয়েগো এটির শুরুর দিকের গ্রাহক। যদিও অর্থমানের বিচারে চুক্তিটি ছোট কিন্তু এই খাতে এটিই সবচেয়ে বড় চুক্তি।”

চলতি বছর জুলাই হতে এই টুলগুলো বসানোর কাজ শুরু হবে। এই প্রকল্পের মধ্যে তিন কোটি মার্কিন ডলারের জিই এলইডি লাইট প্রকল্পও রয়েছে। এই প্রকল্পে স্যান ডিয়েগোর ৬০১০০ রাস্তার বাতি আপগ্রেড করা হবে। এতে বছরে শহরটির খরচ ২৪ লাখ মার্কিন ডলার কমবে বলে আশা করা হচ্ছে।