৫জি সেবা চালু করছে ভেরাইজন

চলতি বছরের প্রথমার্ধের মধ্যে যুক্তরাষ্ট্রের ১১টি শহরের নির্বাচিত কিছু গ্রাহকের জন্য উচ্চ গতির তারবিহীন ৫জি সেবা চালু করবে মার্কিন টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠান ভেরাইজন, বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2017, 01:24 PM
Updated : 23 Feb 2017, 01:24 PM

আপাতত পরীক্ষামূলকভাবে স্বল্প পরিসরে ৫জির ‘প্রাক বাণিজ্যিক সেবা’ চালু করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। আটলান্টা, ডেনভার, ডালাস, হিউস্টন, মায়ামি, সিয়াটল এবং ওয়াশিংটন ডিসি এই প্রকল্পের আওতাভুক্ত হবে।

এর আগে ২০১৬ সালের জুলাইয়ে প্রতিষ্ঠানটি জানিয়েছিল তারা ২০১৭ সালে ৫জি নেটওয়ার্ক স্থাপনের পরিকল্পনা করছে।

নতুন এই ৫জি প্রযুক্তি বর্তমানে প্রচলিত ৪জি’র তুলনায় কমপক্ষে ১০ থেকে ১০০ গুণ পর্যন্ত বেশি গতি প্রদান করতে পারবে বলে আশা করা হচ্ছে। আর এর ফলে প্রায় ১০ হাজার কোটি ডিভাইস এই নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হবে এবং ডাউনলোডের গতি গিয়ে ঠেকবে সেকেন্ডে ১০ গিগাবিট-এ।

এর আগে এটিঅ্যান্ডটি জানুয়ারিতে জানায় তারা টেক্সাসের অস্টিনে তাদের অনলাইন স্ট্রিমিং টেলিভিশন সেবা ও ডাইরেক্টটিভি নাও গ্রাহকদের জন্য উচ্চ গতির তারবিহীন ৫জি সেবা পরীক্ষার পরিকল্পনা করছে।

এদিকে, ২০১৬ সালের নভেম্বরে টেলিযোগাযোগ নেটওয়ার্ক পণ্য নির্মাতা সুইডিশ প্রতিষ্ঠান এরিকসন-এর কৌশল ও প্রযুক্তি প্রধান উল ইওয়াডসন জানান, ২০২১ সালে ৫জি সাবস্ক্রিপশন ১৫ কোটি থেকে বেড়ে ২০২২ সালে ৫৫ কোটি হবে। তিনি বলেন, "আমারা ধারণা করছি এর মধ্যে ২৫ শতাংশ উত্তর আমেরিকা এবং ১০ শতাংশ এশিয়া থেকে আসবে।"

২০১৭ সালের শেষের দিকে থেকে ৫জি নেটওয়ার্ক চালু হওয়ার কথা রয়েছে। ২০১৮ সালে বৃহৎ পরিসরে ৫জি যন্ত্রাংশ বিক্রি করার প্রয়াশ করছে এরিকসন। মোবাইল ডেটার ব্যবহার বৃদ্ধি ৪০ থেকে ৫০ শতাংশ বৃদ্ধির আশায় কার্যকারিতা এবং প্রযুক্তি বাড়ানোর পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।