বিক্রির পরও পুরানো মালিককে ছাড়ছে না গাড়ি

গাড়ি অন্য মালিকের কাছে বিক্রি করে দেওয়া হলেও তা পুরানো মালিকের সঙ্গে যুক্ত থাকছে। সম্প্রতি এমনটা জানিয়ে গাড়ি মালিকদের সতর্ক করেছেন এক নিরাপত্তা গবেষক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2017, 02:58 PM
Updated : 22 Feb 2017, 02:58 PM

কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান আইবিএম-এর গবেষক চার্লস হেন্ডারসন বলেন, তার ফোন বিক্রির এক বছর পরও গাড়ির সঙ্গে যুক্ত ছিল। আর তাই পুরানো গাড়ির মালিককে সিস্টেম থেকে সরাতে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে আরও ভালো কিছু করার আহ্বান জানিয়েছেন তিনি, তথ্য বিবিসি-এর।

ক্যাস্পারস্কি ল্যাব-এর গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে গাড়ির জন্য তৈরি সাতটি অ্যান্ড্রয়েড অ্যাপের কারণে এ সমস্যা দেখা গেছে।

আরএসএ সিকিউরিটি সম্মেলনে বক্তৃতাকালে হেন্ডারসন জানান, এক বছর আগে তার গাড়ি বিক্রি করলেও তিনি এখনও জানেন গাড়িটি কোথায় আছে। কারণ গাড়ির কানেক্টেড অ্যাপ থেকে পুরানো মালিকের তথ্য মুছে ফেলার জন্য কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

“গাড়িটি আসলেই স্মার্ট, কিন্তু এতটা স্মার্ট নয় যে জানবে তার মালিক কে। তাই এটি যে আবারও বিক্রি হয়েছে তাও বোঝার মতো স্মার্ট নয়,” বলেন হেন্ডারসন।

গাড়ির সকল চাবি নতুন মালিকের কাছে হস্তান্তরের প্রক্রিয়া থাকলেও কানেক্টেড অ্যাপ থেকে পুরানো গ্রাহকের তথ্য মুছতে ফেলার কোনো প্রক্রিয়া নেই গাড়ির উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর। একই সম্মলেন গাড়িতে ব্যবহার করা সাতটি অ্যান্ড্রয়েড অ্যাপ-এর সমস্যা তুলে ধরে ক্যাস্পারস্কি।