ম্যাপিং ডেটা চুক্তিতে মোবিলিয়ে- বিএমডাব্লিউ

২০১৮ সালে থেকে বাজারে আসা বিএমডাব্লিউ গাড়িগুলোতে মোবিলিয়ে’র ডেটা জেনারেশন প্রযুক্তি ব্যবহারের লক্ষ্যে ইসরায়েলের মোবিলিয়ে আর গাড়িনির্মাতা জার্মান প্রতিষ্ঠানটির মধ্যে একটি চুক্তি হয়েছে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2017, 01:40 PM
Updated : 22 Feb 2017, 01:40 PM

এই চুক্তির মাধ্যমে স্বচালিত গাড়িতে মোবিলিয়ে’র ক্যামেরাভিত্তিক চালক সহায়ক প্রযুক্তি আর উন্নত মানের এইচডি ম্যাপ যুক্ত করা হবে, যা নিরাপদে গাড়ি চালনায় আরও দক্ষতা আনবে, জানিয়েছে রয়টার্স। 

বিএমডাব্লিউ জানিয়েছে, তারা চলতি বছরের দ্বিতীয় অর্ধাংশে পরীক্ষামূলকভাবে ৪০টি স্বচালিত গাড়ি আনার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

এইচডি ম্যাপিং তৈরি আর হালনাগাদকরণে সহায়তা করার জন্য বিএমডাব্লিউ আর মোবিলিয়ে ইতোমধ্যে ডিজিটাল ম্যাপিং সেবাদাতা প্রতিষ্ঠান হিয়ার-এর কাছে ডেটা পাঠিয়েছে বলে জানিয়েছে রয়টার্স। পাঠানো এসব ডেটা সংস্থাটি স্বচালিত গাড়িগুলো জন্য রিয়েল-টাইম ক্লাউড সেবা হালনাগাদে সহায়তা করবে।

এ খবর প্রকাশের আগের সপ্তাহে ফোকসভাগেন জানিয়েছে, তারা রোড নেভিগেশন সিস্টেম এর কাজে মোবিলিয়ে-কে সহায়তা করবে।

২০১৬ সালের জুলাই মাসে বিএমডাব্লিউ ২০২১ সালে আনতে যাওয়া তাদের স্বয়ংক্রিয় গাড়ির বিকাশের লক্ষ্যে ইনটেল আর মোবিলিয়ে-এর সঙ্গে জোটবদ্ধ হয়। সে বছর ডিসেম্বরে ২০১৭ সালেই মিউনিখের অভ্যন্তরীণ শহরগুলোতে বিএমডাব্লিউ ৪০টি স্ব-চালিত গাড়ি নামাবে বলে জানা যায়। পরবর্তীতে অন্যান্য শহরে এর পরিধি বাড়ানো হবে। স্ব-চালিত হলেও প্রাথমিক পর্যায়ে প্রতিটি গাড়িতে একজন প্রশিক্ষণপ্রাপ্ত চালক থাকবেন বলে জানানো হয়েছে।

ওই সময় মিউনিখে স্বয়ংক্রিয় গাড়ি চালনার বিষয়ে বিএমডাব্লিউ-এর হেড অফ স্ট্রাটেজি’র টনি ডগলাস বলেন, “চার দিনের মধ্যে ১৪ হাজার মানুষ এতে নিবন্ধন করেছেন, যেখানে জিপকার, উবার, লিফট এবং কার২গো-এর মতো প্রতিষ্ঠানগুলো আগে থেকেই সেবা দিয়ে আসছে।”