ফেইসবুক মেসেঞ্জারেই আন্তর্জাতিক লেনদেন

ফেইসবুকের চ্যাটিং অ্যাপ্লিকেশনের মাধ্যমে আন্তর্জাতিক লেনদেন করতে পারবেন ব্যবহারকারীরা, অর্থ লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠান ট্রান্সফারওয়াইজ সম্প্রতি নতুন এই সেবা চালু করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2017, 09:20 AM
Updated : 21 Feb 2017, 09:20 AM

লন্ডনভিত্তিক স্টার্টআপটি মঙ্গলবার জানায়, তারা ফেইসবুক মেসেঞ্জারের একটি ‘চ্যাটবট’ বানিয়েছে। এই স্বয়ংক্রিয় প্রোগ্রাম ব্যবহারকারীদের ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যোগাযোগ ও অনলাইন কেনাকাটাইয় সহায়তা করবে, জানিয়েছে রয়টার্স।

ট্রান্সফারওয়াইজ-এর এই চ্যাটবট ব্যবহার করে গ্রাহকরা যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়া আর ইউরোপে ফেইসবুক মেসেঞ্জার থেকে অর্থ পাঠাতে পারবেন। মুদ্রা বিনিময়ের হার নিয়ে বার্তা পেতেও এটি ব্যবহার করা যাবে।

ফেইসবুক ইতোমধ্যে তাদের মেসেঞ্জার অ্যাপ ব্যবহার করে যুক্তরাষ্ট্রের মধ্যে লেনদেন করার সুযোগ দেয়, কিন্তু আন্তর্জাতিকভাবে এমন কোনো সেবা ছিল না প্রতিষ্ঠানটির। ট্রান্সফারওয়াইজ জানিয়েছে তারাই প্রথম মেসেঞ্জারেই পুরো আন্তর্জাতিকভাবে অর্থ পাঠানো সম্পন্ন করার সেবা দিচ্ছে। 

ইউরোপের অর্থপ্রযুক্তি খাতের সুপরিচিত প্রতিষ্ঠানগুলোর মধ্যে ট্রান্সফারওয়াইজ একটি বলে জানিয়েছে রয়টার্স। ২০১১ সালে তাভেত হিনরিকাস ও ক্রিস্তো কারমান নামের দুই এস্তোনিয়ান এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠান করেন। 

বর্তমানে এই প্রতিষ্ঠানটির বাজারমূল্য শতকোটি ডলারেরও বেশি। প্রতি মাসে ৫০টিরও বেশি দেশের গ্রাহকরা এই ওয়েবসাইটের মাধ্যমে প্রায় শতকোটি ডলার পাঠাচ্ছেন।

প্রতিষ্ঠানটির বৈশ্বিক অংশীদারবিষয়ক প্রধান স্কট মিলার জানান, এই সেবা ধীরে ধীরে অন্যান্য দেশ ও অর্থ লেনদেনের রুটেও আনা হবে।

চলতি মাসের শুরুতে অনলাইন লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠান পেইপ্যাল এক ঘোষণায় জানায়, তাদের মার্কিন লেনদেন সেবা অ্যাপ ভেনমো সেখানকার ‘জনপ্রিয়’ চ্যাটিং সেবা স্ল্যাক-এর মাধ্যমে ব্যবহার করা যাবে।