স্বচালিত গাড়ি প্রতিযোগিতায় দুর্ঘটনা

দুই স্বচালিত বৈদ্যুতিক গাড়ির মধ্যে আয়োজন করা হয়েছিল প্রতিযোগিতা। স্বচালিত বৈদ্যুতিক গাড়ি খাতে ‘বিশেষ গুরুত্ব বহনকারী’ এই প্রতিযোগিতা শেষ হয় খুব বাজেভাবেই, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2017, 08:41 AM
Updated : 21 Feb 2017, 08:41 AM

‘রোবোরেইস’ নামের এই প্রতিযোগিতায় ‘ডেভবট’ নামের গাড়ি দুটির একটি দ্রুত গতিতে যাওয়ার সময় একটি কোণার মাপ ভুল নিলে এটি দুর্ঘটনার কবলে পড়ে। আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্স-এ ফর্মুলা ই বৈদ্যুতিক গাড়ির প্রতিযোগিতা শুরু হওয়ার আগ মূহুর্তে এই দুর্ঘটনা হল।

প্রতিযোগিতাইয় অংশ নেওয়া অন্য গাড়িটি ঘণ্টায় সর্বোচ্চ ১৮৬ কিলোমিটার বেগ উঠাতে সক্ষম হয়, পুরো কোর্স শেষও করে এটি।

রোবোরেইস এর প্রধান বিপনণ কর্মকর্তা জাস্টিন কুক বিবিসি-কে বলেন, “এগুলোর মধ্যে একটি গাড়ি একটি কৌশল অবলম্বন করতে যায়, এটি কোণাটিকে কিছুটা তীব্রভাবে নিয়ে নেয় আর বাধার ধারে আটকে যায়।” 

“এটি আসলে আমাদের জন্য চমৎকার অভিজ্ঞতা, কারণ- আমরা যত এগুলো দেখব ততই আমরা কম্পিউটার আর এর ডেটার পেছনে থাকা ভাবনা সম্পর্কে শিখতে ও বুঝতে পারব।”

“গাড়িটি পুরো বিকল, এটি নিশ্চিত, কিন্তু এটি ঠিক করা যাবে। সবচেয়ে সুন্দর বিষয় হচ্ছে কোনো চালক ক্ষতিগ্রস্থ হননি, কারণ এগুলোর ভেতরে কেউই ছিলেন না।”

এই ডেভবটগুলো কোনো মানুষ রিমোট-কন্ট্রোলার দিয়ে নিয়ন্ত্রণ করে না, বরং এগুলো কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) দিয়ে নিয়ন্ত্রিত হয়। এআই নিয়ন্ত্রিত ১০টি রোবোটিক গাড়ির মধ্যে প্রতিযোগিতার পরিকল্পনা সামনে রেখে পরীক্ষার অংশ হিসেবে এই প্রতিযোগিতা আয়োজন করা হয়।

এই প্রতিযোগিতায় আরেকটি ঘটনা নিয়ে জানান কুক। গাড়িগুলোর মধ্যে বিল্ট-ইন সেইফটি ফিচার রয়েছে আর জয়ী গাড়িটি তা প্রদর্শনও করেছে। তিনি বলেন, “ট্র্যাকের উপর দিয়ে একটি কুকুর দৌড়ে যায়, আর গাড়িটি গতি কমিয়ে দেয় ও কুকুরটিকে এড়িয়ে অন্য পথ বেছে নেয়।”

চলতি মাসেই বার্সালোনায় অনুষ্ঠিতব্য মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস -এ নিজ প্রতিষ্ঠানের পরিকল্পনা নিয়ে বিস্তারিত জানাবেন রোবোরেইস’র প্রধান নির্বাহী ডেনিস সেরডভ।

১ এপ্রিল ফর্মুলা ই প্রতিযোগিতায় নিজেদের প্রযুক্তি প্রদর্শনের ইচ্ছা রয়েছে প্রতিষ্ঠানটির।