যুক্তরাষ্ট্র ভ্রমণে চীনাদের সামাজিক মাধ্যম যাচাই

যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় চীনা পর্যটকদের সামাজিক মাধ্যম অ্যাকাউন্ট দেখতে চাচ্ছে ইউএস কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশন (সিবিপি)।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2017, 02:38 PM
Updated : 20 Feb 2017, 02:38 PM

চলতি সপ্তাহের শুরুতে এই সংস্থা ভ্রমণকারীদের ইলেকট্রনিক ভিসা ব্যবস্থায় বিস্তারিত পরিবর্তন আনার প্রস্তাব করে বলে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

প্রস্তাবনায় যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি প্রচলিত ইলেকট্রনিক ভিসা আপলোডিং সিস্টেম (ইভিইউএস)- এর সঙ্গে আরেকটি প্রশ্ন যুক্ত করতে বলা হয়- “অনুগ্রহ করে আপনার অনলাইন উপস্থিতি নিশ্চিত করুন- সেবাদাতা প্রতিষ্ঠান/প্লাটফর্ম- সামাজিক মাধ্যম শনাক্তকরণ।” এই প্রশ্নের উত্তর বাধ্যতামূলক না হলেও যুক্তরাষ্ট্রের ভিসা পেতে চাওয়া ভ্রমণকারীদের শনাক্ত করতে এটি সহায়তা করবে। এই প্রস্তাবনার সিদ্ধান্ত প্রায় ৩৬ লাখ আবেদনকারীর উপর প্রভাব ফেলতে পারে বলে জানিয়েছে মার্কিন সাইটটি। তবে, কোন কোন সামাজিক মাধ্যমের নাম ফর্মে উল্লেখ করা হবে তা এখনও জানায়নি সংস্থাটি।    

ইলেকট্রনিক ভিসা আপলোডিং সিস্টেম (ইভিইউএস)- হচ্ছে যুক্তরাষ্ট্র ভ্রমণে করতে ইচ্ছুক চীনা নাগরিকদের জন্য ১০ বছর মেয়াদী প্রাথমিক বায়োগ্রাফিক তথ্য সংবলিত অনলাইন ব্যবস্থা।

সিবিপি ভ্রমণকারীদের সামাজিক মাধ্যমের প্রোফাইল এবারই প্রথম দেখছে না। ২০১৬ সালের জুন মাসে ইউরোপীয় আর কানাডীয় নাগরিকদের জন্য একইরকম এক ব্যবস্থার প্রস্তাব করা হয়েছিল। চলতি বছর এই প্রস্তাব বাস্তবায়ন করা হয়েছে। কাস্টম কর্মকর্তারা ভ্রমণকারীদের প্রোফাইল খতিয়ে দেখতে বেশ উদ্ধত ব্যবহার করেছেন বলে জানা গেছে। তা ছাড়া ট্রাম্প প্রশাসন ভ্রমণকারীদের প্রোফাইলের কিছু তথ্য প্রকাশ বাধ্যতামূলক সম্ভাবনা নিয়েও আলোচনা করেছে।

২১ ফেব্রুয়ারি এই প্রস্তাবনা প্রকাশ করা হবে। পরবর্তী ৬০ দিনের মধ্যে এটি আনুষ্ঠানিকভাবে বিবেচনার আগে জনসাধারণ এই প্রস্তাবনার বিষয়ে তাদের মন্তব্য জানাতে পারবেন।