এক হচ্ছে টি-মোবাইল ও স্প্রিন্ট?

যুক্তরাষ্ট্রের চতুর্থ বৃহৎ টেলিযোগাযোগ অপারেটর স্প্রিন্ট-এর নিয়ন্ত্রণ ছেড়ে দিতে চাচ্ছে এর মালিক জাপানি প্রতিষ্ঠান সফটব্যাংক। সেইসঙ্গে দেশটির তৃতীয় বৃহৎ টেলিযোগাযোগ অপারেটর টি-মোবাইল আর স্প্রিন্ট একীভূত হওয়ার চেষ্টা চালাচ্ছে।

ফয়সাল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2017, 02:32 PM
Updated : 20 Feb 2017, 02:32 PM

এই একীভূতকরণ সম্পন্ন হলে স্প্রিন্ট-এর নিয়ন্ত্রণ সফটব্যাংকের হাত থেকে জার্মান টেলিযোগাযোগ অপারেটর ডয়চে টেলিকম-এর মালিকানাধীন টি-মোবাইল এর হাতে চলে যাবে বলে জানিয়েছে রয়টার্স।

সফটব্যাংক আর ডাচ টেলিকম এখনও কোনো আলোচনা করেনি। এর কারণ হচ্ছে যুক্তরাষ্ট্রের যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা এফসিসি’র নিয়মানুযায়ী এই চুক্তিবিষয়ক আলোচনা চলাকালে দুই বড় মালিক প্রতিষ্ঠান কোনো আলোচনা করতে পারবে না।

স্প্রিন্ট আর টি-মোবাইল, কেউই যুক্তরাষ্ট্রে টেলিযোগাযোগ খাতে ভেরাইজন আর এটিঅ্যান্ডটি’কে শীর্ষস্থান থেকে সরাতে পারেনি। এ কারণে এই একীভূতকরণকে স্প্রিন্ট আর টি-মোবাইল এর জন্য গুরুত্বপূর্ণ হিসেবেই বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

তাৎক্ষণিকভাবে সফটব্যাংক, স্প্রিন্ট এবং ডয়চে টেলিকম কেউই কোনো মন্তব্য করেনি। আর টি-মোবাইল জানায়, আইনগত সীমাবদ্ধতা থাকায় নির্দিষ্ট সময় পর্যন্ত তারা কোনো মন্তব্য করতে পারবে না।

এর আগে ২০১৪ সালে টি-মোবাইলকে কিনতে চেষ্টা চালিয়েছিল সফটব্যাংক। কিন্তু যুক্তরাষ্ট্রের অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রকরা এর বিরোধিতা করলে এ চেষ্টা ভেস্তে যায়। এবারও এই চুক্তি অ্যান্ট্রিট্রাস্ট নজরদারিতে পড়বে বলে ধারণা করা হচ্ছে।