ই-কমার্স প্রতারণা রোধে বিক্রয়-এর পদক্ষেপ

অনলাইন কেনাবেচার সাইটে ছদ্মনাম ব্যবহার করে প্রতারণা এবং চুরির মতো অপ্রত্যাশিত ঘটনা রোধে নতুন দুই পদক্ষেপের কথা জানিয়েছে দেশীয় ই-কমার্স সাইট বিক্রয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2017, 01:53 PM
Updated : 19 Feb 2017, 01:53 PM

এই পদক্ষেপগুলোর একটি হচ্ছে- বিজ্ঞাপনদাতাদের অ্যাকাউন্ট যাচাই প্রক্রিয়া। এতে নতুন বিজ্ঞাপনদাতাদের একটি বাধ্যতামূলক প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে, যেখানে এসএমএস দিয়ে একটি এককালীন পিন কোডের মাধ্যমে তাদের মোবাইল নাম্বারগুলোকে যাচাই করা হবে। এর ফলে বিজ্ঞাপনদাতারা নিজেদের ছাড়া অন্য কারও ফোন নাম্বার ব্যবহার করতে পারবেন না বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এ ছাড়া ফেব্রুয়ারি থেকে বিক্রেতাদের সব রেপ্লিকা এবং ক্লোন পণ্যের বিজ্ঞাপনদাতাদের অনুমোদন বন্ধ করে দিয়েছে বিক্রয়। প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে বলে, “বাংলাদেশে ক্লোন এবং রেপ্লিকা ফোনগুলোর একটি বিশাল বাজার রয়েছে। বিক্রেতারা নিয়মিত এবং প্রকাশ্যে এই সব রেপ্লিকাগুলো বিক্রি করছে এবং ক্রেতারাও এই নকল পণ্যগুলোকে আসল পণ্য মনে করে বিভ্রান্ত হয়ে ক্রয় করছেন। বাংলাদেশে আন্তর্জাতিক মেধাস্বত্ত্ব আইন অনুযায়ী, অন্য প্রতিষ্ঠানের ট্রেডমার্ক ব্যবহার অবৈধ। সে জন্যই অনলাইন সাইটে সব ধরনের ক্লোন পন্যের বিজ্ঞাপন বন্ধের ব্যবস্থা নিয়েছে বিক্রয়।”  

প্রতিষ্ঠানটির বিপনণ পরিচালক মিশা আলী বলেন, “আইনের সহায়তায় বাংলাদেশের অনলাইন গ্রাহকদের সুরক্ষা নিশ্চিত করতে আমরা ভবিষ্যতেও নিয়মিত কাজ করে যাব।”