চোখের ভাষা পড়ে দেবে অ্যাপ

মানুষকে চোখের ভাষায় কথা বলতে সহায়তা করবে এমন এক অ্যাপ বানিয়েছেন গবেষকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2017, 12:14 PM
Updated : 19 Feb 2017, 12:14 PM

মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট-এর সঙ্গে মিলে ‘এনাবল’ নামের গবেষক দলের বানানো এই অ্যাপ চোখের সংকেত বুঝতে পারে। ওই সংকেতগুলো পরে সম্ভাব্য কথায়ও রূপ দিয়ে যোগাযোগে সহায়তা করতে পারে অ্যাপটি- বলা হয়েছে আইএএনএস-এর এক প্রতিবেদনে। 

অ্যামাইট্রোফিক ল্যাটেরাল স্ক্লেরোসিস (এএলএস)-এ আক্রান্তদের গেইজস্পিক নামের এই অ্যাপ সহায়তা করতে পারবে বলে প্রতিবেদনে জানানো হয়েছে। এএলএস হচ্ছে এমন একটি অবস্থা যার ফলে আক্রান্ত ব্যক্তি ধীরে ধীরে কথা বলা ও খাওয়ার সামর্থ্য হারাতে থাকেন, এমনকি অন্যান্য পেশী নাড়ানোর ক্ষমতাও ক্ষতিগ্রস্থ হয়।  

গবেষকদের দাবি, বর্তমানে এএলএস আক্রান্ত মানুষদের জন্য থাকা চোখ শনাক্তকারী ইনপুট ব্যবস্থাগুলো অনেক দামি, সূর্যের আলোতে খুব একটা সমর্থ নয় আর বারবার সাজানোর প্রয়োজন হয়।

যুক্তরাষ্ট্রের কলোরাডো’তে চলতি বছর মে মাসে অনুষ্ঠিতব্য কনফারেন্স অন হিউমেন ফ্যাক্টরস ইন কম্পিউটিং সিস্টেমস’ নামের এক সম্মেলনে উপস্থাপনের উদ্দেশ্যে বানানো গবেষণাপত্রে গবেষকরা বলেন, “প্রচলিত পদ্ধতিগুলোর ত্রুটি কমাতে আমরা গেইজস্পিক বানিয়েছি, এটি একটি চোখের সংকেত যোগাযোগ ব্যবস্থা যা স্মার্টফোনে চলতে পারবে, আর বেশি সমর্থ, বহনযোগ্য সহজে শেখা যায় এমন আর খরচও কম হবে।”

ব্রিটিশ সাপ্তাহিক নিউ সায়েন্টিস্ট জানিয়েছে, গেইজস্পিক-এ চোখের নড়াচড়াকে কথায় পরিণত করতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হয়েছে। এটি শ্রোতার ডিভাইসে চলবে যাতে তিনি অপরপক্ষ থেকে কী বলা হচ্ছে তা বুঝতে পারেন।

মে মাসের ওই সম্মেলনের আগেই অ্যাপল অ্যাপ স্টোরে অ্যাপটি পাওয়া যাবে বলে জানা গেছে।